ইসির অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই:মাহবুব

রিডার::ঢাকা

রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০ ১০:৪৫:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বলেছেন, সভায় আমা

নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, সভায় আমার প্রস্তাব বা সুপারিশ সংখ্যাগরিষ্ঠতার কারণে অগৃহীত হয়। আমার বক্তব্য প্রদানের স্থান সংকুচিত হয়ে পড়েছে।

এমনকি ইউও নোটের মাধ্যমে গত ২০ জানুয়ারির মধ্যে ইসির সচিব এবং উত্তর ও দক্ষিণ সিটির দুই রিটার্নিং অফিসারের কাছে প্রার্থীদের বিভিন্ন অভিযোগ সম্পর্কে তথ্যাদি জানাতে বলেছিলাম। কিন্তু আমার সেই নির্দেশ উপেক্ষিত হয়েছে এবং কোনো তথ্যই আমাকে সরবরাহ করা হয়নি। রবিবার নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

এমন অভিযোগের বিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, রিটার্নিং কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য। তবে তারা কমিশনকে জানাবে। যেহেতু কমিশনের বিষয়ে সেহেতু সিইসির কাছে আগে তথ্য জানাতে হবে। তবে সরাসরি কাউকে উত্তর দিতে পারবেন না। রিটার্নিং অফিসাররা একজন কমিশনারের কাছে তথ্য দিতে বাধ্য না। দিলে পাঁচজনের কাছে দিতে হবে।

মাহবুব তালুকদার লিখিত বক্তব্যে বলেন, দুই সিটির নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনের যেভাবে দায়িত্ব পালন করা প্রয়োজন, তা হচ্ছে না। উক্ত নির্বাচনের সিডিউল ঘোষণার পর থেকে আজ পর্যন্ত যে ৩টি কমিশন সভা অনুষ্ঠিত হয়, তার কোনোটিতে ঢাকা সিটি নির্বাচনের আচরণবিধি, অনিয়ম বা প্রার্থীদের অভিযোগ সম্পর্কে কোনো আলোচনা হয়নি এবং কোনো কমিশন সভায় এসব বিষয় এজেন্ডভূক্ত হয়নি।

আগামী ২৮ জানুয়ারি যে নির্বাচন কমিশন সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতেও ঢাকা সিটি সম্পর্কে কোনো বিষয় এজেন্ডাভূক্ত নয়। অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, ঢাকা সিটি ন নির্বাচন সম্পর্কে আমি বিগত ৯, ১৩, ১৬ ও ২০ জানুয়ারি যে ৪টি ইউ, ও নোট প্রদান করেছি, তা রীতিমত উপেক্ষা করা হয়েছে এবং আমলে নেয়া হয় নি।

এসবের বিষয়বস্তু সম্পর্কে কোনো আলোচনা হয় নি বা প্রয়োজনীয় ব্যবস্থাও গৃহীত হয়নি। যদি আমার বক্তব্য অগ্রহণযোগ্য হয়, তাহলেও আমাকে তা জানানো উচিত ছিল।

তিনি আরো বলেন, রাজনৈতিক দল বা প্রার্থীর পক্ষ থেকে যে সব অভিযোগ দায়ের করা হয়েছে বা অভিযোগপত্র প্রেরিত হয়েছে, তা নিয়ে কমিশনে কোনো প্রকার আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের লক্ষণ দেখা যাচ্ছে না। এসব অভিযোগের পেছনে যে অসন্তোষ আছে, তা বিস্ফোরিত হলে নির্বাচন যথোপযুক্তভাবে অনুষ্ঠিত হবে না, যা কোনোভাবেই কাম্য নয়।

এর দায়ভার নির্বাচন কমিশনকে বহন করতে হবে।

তিনি বলেন, আমাকে সংখ্যালগিষ্ঠ হিসেবে না দেখে আমার বক্তব্যের বিষয়বস্তু মেরিটকে বিবেচনায় নেয়া সমীচীন বলে মনে করি। আমরা নির্বাচন কমিশনের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা করতে চাই। আমাদের কর্মকান্ডে তা দৃশ্যমান হওয়া বাঞ্ছনীয়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, আমি কোন দলের নই। আমি বিবেক দ্বারা পরিচালিত। আমার অতীত ইতিহাস যারা জানেন তারা কখনও বলবেন না যে আমি কোন নির্দিষ্ট দলের।

প্রচার প্রচারনায় আচরনবিধি লঙ্ঘন হচ্ছে আপনারা চুপ কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তো চুপ না। আমি স্পষ্টভাবে আচরণবি সম্পর্কে অভিমত আমি বলেছি। সুতরাং এই প্রশ্নের আলাদা জবাব হয় না। আমার চোখের সামনে কেবল ঢাকাবাসী নয়, আমি এ দেশের নীরব জনগোাষ্ঠির ভাষা যেটা অশ্রুত, সেই অশ্রুত ভাষা শোনার জন্য শোনার জন্য আমি চেস্টা করি, তাদের কি ভাষ্য।

নিজেদের (কমিশন) মধ্যে লেভেল প্লেয়িং ফিল্ড না থাকলে ভোটের মাঠে লেভেল প্লিং ফিল্ড কিভাবে থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তো এক মেশিনে তৈরী না। আমাদের পাঁজনের পাঁচ রকম মত হতেই পারে। অনেক বিষয় রয়েছে পারষ্পরিক সমঝোতার মাধ্যমে একটা সিদ্ধান্ত গ্রহন করি।

কোন কোন বিষয়ে ভিন্নমত থাকে। সেটা কারো উপর চাপিয়ে দিতে পারি না। গণতান্ত্রিক দেশে ভিন্নমত থাককতেই পারে। কমিশনের সাধারনত সংখ্যাগরিষ্ঠতার ভিত্ততেই সিদ্ধান্ত গৃহিত হয়। সেখানে সংখ্যালঘিষ্ঠ হিসাবে আমার প্রস্তাব হয়ত গৃহিত হয় না।

এদিকে, নির্বাচন কমিশনে লেভেল প্লেইং ফিল্ড নেই, মাহবুব তালুকদারের এমন বক্তব্যের বিষয়ে ইসির সিনিয়র সচিব বলেন, তিনি কি বুঝিয়েছেন জানি না। পাঁচজন কমিশনারকে নিয়ে কমিশন। তাদের কোন বিষয়ে দ্বিমত হয়, আবার আলোচনার মাধ্যমে একমতও হন। সে জন্য সুন্দর নির্বাচন হচ্ছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কাজও ঠিক মতোই চলছে। নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের একথা বলেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।