ইসিতে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ-ইশরাকের অভিযোগ

রিডার::ঢাকা

শনিবার, ৪ জানুয়ারী, ২০২০ ১০:৫৯:৪৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ঢাকা উত্তর সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণ সিটির প্রার্থী ইশরাক হোসেন স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অভিযোগ দায়ের করেছেন। ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলামের বিরুেেদ্ধ নির্বাচনী আচরণবিধি লংঘনের অভিযোগ এনেছেন তাবিথ আউয়াল।

এ অভিযোগের প্রেক্ষিতে তা খতিয়ে দেখার আশ্বাস দেন ঢাকা উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা। অপরদিকে পুরানো মামলায় কাউন্সিলর প্রার্থীদের গ্রেফতার ও ভয়-ভীতি দেখানোর অভিযোগ করেন ইশরাক হোসেন।

তার অভিযোগের প্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তা পুরানো মামলায় প্রার্থীদের গ্রেফতার না করতে আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ জানান। শনিবার তারা লিখিতভাবে এসব অভিযোগ করেন।

আজ শনিবার রাজধানীর গোপীবাগে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অভিযোগ করেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন।

অভিযোগে তিনি বলেন, প্রার্থিতা প্রত্যাহার করতে সরকারদলীয় কাউন্সিলর প্রার্থীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অসাধু কিছু কর্মকর্তার যোগসাজশে হুমকি দিচ্ছেন। প্রার্থিতা প্রত্যাহার না করলে বিভিন্ন মামলার সম্মুখীন হতে হবে বলেও হুমকি দেয়া হচ্ছে।

মেয়র প্রার্থী হিসেবে নিজে হুমকি পেয়েছেন কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইশরাক হোসেন বলেন, প্রশ্নই ওঠে না। আমাকে কে হুমকি দেবে? এখন পর্যন্ত ঢাকা দক্ষিণে তিনজন কাউন্সিলরকে হুমকি দেয়া হয়েছে।

তিনি বলেন, এখন থেকে নির্বাচন পর্যন্ত নতুন করে কোনো পুরোনো মামলায় গ্রেপ্তারি পরোয়ানার আদেশ যাতে না হয়, এ বিষয়ে তিনি রিটার্নিং কর্মকর্তাকে পদক্ষেপ নিতে বলেছেন। যেসব কাউন্সিলর প্রার্থীরা হুমকির সম্মুখীন হচ্ছেন, তাদের কীভাবে নিরাপত্তা দেয়া যায় এই বিষয়েও কথা বলেছেন। রিটার্নিং কর্মকর্তা তাকে ব্যবস্থা নেয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন।

তবে অতীতেও এমন আশার বাণী শুনেছেন জানিয়ে ইশরাক বলেন, অতীতে অভিযোগ দেয়ার পর কমিশনের তরফ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এবার পদক্ষেপ নেয়ার বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আশ্বাসের বাণী শুনিয়েছেন। আমরাও আশাবাদী হতে চাই।

পরে দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, অনেক আগের মামলা পুনরুজ্জীবিত করে এখন কোনো আদেশ বা ব্যবস্থা নেয়া হলে তা অনাকাঙ্খিত হবে। তবে ফৌজদারি মামলা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে।

তিনি বলেন, পুরোনো মামলায় শাস্তি বা পরোয়ানা হয়ে থাকলে তফসিল ঘোষণার আগেই পদক্ষেপ নেয়া উচিত ছিল। এখন পুরোনো মামলায় নতুন করে ব্যবস্থা নেয়া হলে তা ঠিক হবে না। নির্বাচনের পর ব্যবস্থা নেওয়া যেতে পারে। তবে যদি এমন হয় ফৌজদারি মামলা আছে, তা নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত নয়, সেটা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া যাবে। বিএনপি প্রার্থীর লিখিত অভিযোগ জমা দেয়া প্রসঙ্গে আবদুল বাতেন বলেন, লিখিত অভিযোগ তারা পরীক্ষা করে দেখবেন। মামলার বিস্তারিত না দেখে মন্তব্য করা ঠিক না।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের লিখিত অভিযোগ দিয়েছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। শনিবার নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের কাছে তাবিথের পক্ষে এটি জমা দেন জুলহাস উদ্দিন।

অভিযোগপত্রে তাবিথ আউয়াল বলেন, ০৪ জানুয়ারি শনিবার সকাল ৮টা থেকে ৯ টার মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরোশন নির্বাচন-২০২০ মেয়র পদে আওয়ামী লীগ মনােনীত প্রার্থী আতিকুল ইসলাম ঢাকা উত্তর নির্বাচনী এলাকার মধ্যে গুলশান-১ এলাকার গুলশান পার্কে দলীয় নেতা কর্মী ও সমর্থকদের সঙ্গে নিয়ে একটি নির্বাচনী মঞ্চ করে, মাইক এবং সাউন্ড সিস্টেম ব্যবহার করত নিজের পক্ষে ভোট প্রার্থনা করেন ও কর্মীদেরকে ভােটারদের কাছে যাওয়ার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর স্পষ্ট লংঘন ও গর্হিত অপরাধ বটে।

নির্বাচন কমিশন আমাদের আশ্বাস দিয়েছিলো যে নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড বিদ্ধমান থাকবে এবং নির্বাচন আচরণ বিধি সকল প্রার্থীর জন্য সমভাবে প্রয়োগ করা হবে এবং তা তদারকীর জন্য মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোতায়ন থাকবে।

চিঠিতে আরও বলা হয়, দুঃখের বিষয় আওয়ামী লীগের মনােনীত মেয়র প্রার্থী সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ লংঘন করে একটি নির্বাচনী জনসভা করলেন, কিন্তু আপনার অধিনস্ত কোন আইন প্রয়োগকারী সংস্থা বা কোন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এই বিধিমালা লংঘকারী প্রার্থীকে আইনের আওতায় আনার চেষ্টাও করেননি।

আমার এই অভিযোগের সপক্ষে কিছু স্থির চিত্র সংযােজন করলাম। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-৫ অনুসারে প্রতীক বরাদ্দের পূর্বে প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী প্রচারণা করতে পারবে না।

রিটার্নিং কর্মকর্তার উদ্দেশ্য চিঠিতে বলা হয়, আনিত অভিযোগের প্রমাণাদি বিশ্লেষণ করে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী উক্ত আচরণ বিধি লঙ্ঘনের কারণে তার বিরুদ্ধে সিটি করপোরেশন (নির্বাচন। আচরণ) বিধিমালা, ২০১৬ অনুযায়ী এক্সেমপ্লারি ব্যবস্থা গ্রহণ করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রার্থীর জন্য লেভেল প্লেইং ফিল্ড তৈরি করবেন বলে আমি আশাবাদী।

অন্যথায় এই নির্বাচন কমিশনের অধিনে অনুষ্ঠিতব্য নির্বাচনসমূহ কখনই জনগণের আস্থা অর্জন করবে না।

অভিযোগ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, বিএনপি প্রার্থীর পক্ষ থেকে অভিযোগটি পেয়েছি। ওই এলাকায় ম্যাজিষ্ট্রেট যিনি আছেন আমি তার কাছে এটি পাঠাব, সেটি তদন্ত করে প্রতিবেদন দিতে বলব। প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

গোপীবাগের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেবে ইসি

রাজধানীর গোপীবাগে ঘটে যাওয়া সংঘর্ষের ঘটনাটি তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। আজ রবিবার দুপুরে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। গোপীবাগের সেন্ট্রাল উইমেন্স কলেজের... আরও পড়ুন

তাবিথ আউয়ালের প্রচারণায়

তাবিথের প্রচারণায় বাধা, কেউ থামাতে পারবে না:ইশরাক

ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। রবিবার মিরপুরের মাজার রোড এলাকায় এই ঘটনা ঘটে। চিড়িয়াখানা সড়কে তাবিথের জনসংযোগের সময় বিএনপির নেতাকর্মীদের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ কয়েক জনকে... আরও পড়ুন

মেয়র পদে বিএনপির

ইশরাকের কাছে ইসির এই দ্বিতীয় সুযোগ

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজনের মাধ্যমে নির্বাচন কমিশন হারানো আস্থা ফিরে পেতে পারে বলে মনে করেন দক্ষিণের মেয়র পদে বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। এই নির্বাচনকে তিনি দেখছেন ইসির আস্থা ফিরে পাওয়ার ‘দ্বিতীয় সুযোগ’ হিসেবে। আজ মঙ্গলবার নিজেদের মনোনয়নপত্র জমা... আরও পড়ুন