ইসরায়েল-হামাসের সমঝোতা

রিডার::কাতার

বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০১:৫৫:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
গাজা উপত্যকায় ইতিমধ্যে করোনা

কাতারের মধ্যস্ততায় চলমান উত্তেজনা নিরসনে ইসরায়েলের সঙ্গে গাজার ফিলিস্তিনি গেরিলা দল হামাস সমঝোতায় পৌঁছেছে।গাজা উপত্যকায় ইতিমধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ উচ্চ হারে ছড়িয়ে পড়েছে।

গাজা উপত্যকা ফিলিস্তিনের ইসলামপন্থি শাসকগোষ্ঠী হামাসের নিয়ন্ত্রণে। অন্যদিকে,  ইসরায়েল হামাসকে সন্ত্রাসীদের সংগঠন বলে বিবেচনা করে। বছরের পর বছর ধরে গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে হামলা পাল্টা হামলা চলছে।

চুক্তি অনুসারে কাতারের কাছ থেকে নগদ অর্থ সহায়তা এবং গাজার বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহে ইসরায়েলি বাধা তুলে নেওয়ার বিনিময়ে অন্তত একমাসের জন্য শান্তি বজায় রাখতে গত সোমবার রাতে দু’পক্ষে চুক্তি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত বেশ কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলের সেনাবাহিনীর সঙ্গে হামাস গেরিলাদের মধ্যে হামলার তীব্রতা বেড়েছে। গাজা থেকে বেলুনে বিস্ফোরক পদার্থ বেঁধে তাতে আগুন ধরিয়ে ইসরায়েলে পাঠিয়ে দেওয়া হচ্ছে। গাজা থেকে ইসরায়েলে একাধিকবার রকেট হামলাও চালানো হয়েছে। মাঝেমধ্যেই বিমানহামলা এবং ট্যাঙ্ক থেকে গাজার দিকে গোলা ছুঁড়ে তার জবাব দিচ্ছে ইসরায়েল।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানায়, কাতারের দূত মোহাম্মদ আল-ইমাদির উদ্যোগে সোমবার হামাস-ইসরায়েল সমঝোতায় পৌঁছেছে। গাজার পুনর্গঠনের জন্য গঠিত কাতারের কমিটির নেতৃত্ব দিচ্ছেন তিনি।

চুক্তিতে হামাস পুনরায় বৃহৎ অর্থনৈতিক প্রকল্পগুলো এগিয়ে নেওয়ার অঙ্গীকার করেছে। যদিও এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। তবে গত সপ্তাহে হামাস সরকার বিদ্যুতের একটি বাড়তি লাইন এবং একটি নতুন শিল্পাঞ্চল গড়ে দেওয়ার দাবি জানিয়েছিল। যা হয়ত গাজার উচ্চ বেকারত্বের হার কমাতে সাহায্য করবে।

ইসরায়েলের ভাষ্য, তারা কেবল কেরেম শালুম সীমান্ত দিয়ে শুধু নিয়মিত কার্গোগুলোকে গাজায় যাতায়াত করতে দেবে। গাজার জেলেদের উপকূল থেকে ভূমধ্যসাগরের ১৫ নটিক্যাল মাইল এলাকার ভেতর আবারও মাছ ধরার অনুমতি দেবে।এর বেশি কিছু দিয়ে তারা এগুবে না।

নতুন সমঝোতা নিয়ে ‘দ্য ইসরায়েলি মিলিটারি এজেন্সির’ পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে — যে সিদ্ধান্ত হয়েছে সেটা আসলে কতটা বাস্তবায়ন সম্ভব আগে সেই পরীক্ষা হবে। যদি হামাস এবারও চুক্তির শর্ত মেনে চলতে ব্যর্থ হয় তবে ইসরায়েল তাদের বিরুদ্ধে যথা নিয়মে ব্যবস্থা গ্রহণ করবে। কারণ গাজা উপত্যকায় ইসরায়েলের আরোপ করা নানা বিধিনিষেধ ও কড়াকড়ির জন্য হামাসই দায়ী।

গাজার হামাস নেতা ইয়াহিয়া সিনোয়ার বলেন — এই চুক্তি বর্তমান উত্তেজনা নিয়ন্ত্রণ করবে এবং আমাদের জনগণের উপর ইহুদিপন্থিদের আগ্রাসন থামাবে।

যদিও গাজায় দীর্ঘমেয়াদে যুদ্ধবিরতির পথ প্রশস্ত করতে এই চুক্তি খুব একটা কার্যকর হবে না বলেই মনে করছেন গাজার রাজনৈতিক বিশ্লেষক তালাত ওকাল।চুক্তির আওতায় কাতার হামাস সরকারকে কি পরিমাণ অর্থ সহায়তা দিচ্ছে তা নিয়ে কোনো পক্ষই মুখ খোলেনি। তবে এ চুক্তি সম্পর্কে জানেন এমন একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, কাতার গাজাকে প্রায় দুই কোটি ৭০ লাখ মার্কিন ডলার দিচ্ছে।

হামাস সরকার এ অর্থ দিয়ে কী করবে তাও এখনও জানা যায়নি। তবে এর আগে কাতার থেকে পাওয়া অর্থ সহায়তা দিয়ে জ্বালানি ক্রয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন এবং দরিদ্র পরিবারগুলোকে ত্রাণ দেওয়া হয়েছে।

বেশ কিছু বছর ধরে গাজার অর্থনীতি পুরোপুরি ধসে পড়েছে। গত সপ্তাহে সেখানে স্থানীয় বাসিন্দাদের মধ্যে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। সোমবার পর্যন্ত যে সংখ্যা ২৪৩ জনে পৌঁছে গেছে।

এছাড়া, বাইরে থেকে ভ্রমণ শেষে গাজায় ফেরার পর সীমান্তে কোয়ারান্টিনে থাকা আরো ৩৭ জনের দেহে এই ভাইরাস পাওয়া গেছে।

মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিদ্যুতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাজায় সেটি প্রায় নেই বললেই চলে। আগুনে বেলুন ও রকেট হামলার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ইসরায়েল গাজায় জ্বালানি সরবরাহ আটকে দিয়েছে। জ্বালানির অভাবে গাজার পাওয়ার স্টেশনগুলো অকার্যকর হয়ে পড়ে আছে। জেনারেটর চলানোর উপায়ও নেই।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।