ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে ফিরতে চায় ফিলিস্তিন

রিডার::ফিলিস্তিন

বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০২:০৫:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আরব রাষ্ট্রগুলোর সঙ্গে

শান্তি চুক্তি করতে চাইলে ইসরায়েলকে ফিলিস্তিনের সঙ্গে আলোচনায় বসেই সমঝোতায় আসতে, আরব রাষ্ট্রগুলোর সঙ্গে নয়। সম্প্রতি ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রামাল্লায় ব্রিটিশ পররাষ্টমন্ত্রী ডোমিনিক রাবের সঙ্গে বৈঠককালে একথা বলেন।

ইসরায়েল-আমিরাত স্বাভাবিক সম্পর্কের শান্তি চুক্তির পর ফিলিস্তিনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর এটি ছিল প্রথম সফর। এসময় ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মাদ এশতিয়াহসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শান্তি আলোচনায় আরব-ইসরায়েলের ভূমিকা না থাকার কথা উল্লেখ করে মাহমুদ আব্বাস বলেন — ইসরায়েল ও ফিলিস্তিনর মধ্যকার সমস্যাগুলো আমাদেরই সমাধান করতে হবে। ফিলিস্তিনও শান্তি আলোচনায় বসতে প্রস্তুত।কিন্তু এতে তেলআবিবের সঙ্গে অন্যান্য আরব রাষ্ট্রের স্বাভাবিক সম্পর্ক স্থাপন কোনো ভূমিকা রাখবে না।

আব্বাস আরো বলেন — আরব রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরায়েলের লেনদেন বাড়িয়ে ফিলিস্তিনের চাপ প্রয়োগ করে স্বাভাবিক সম্পর্ক গড়তে চাইলে কখনো শান্তি প্রতিষ্ঠা হবে না। বরং প্রথমে ফিলিস্তিনের সঙ্গে শান্তি চুক্তি সম্পন্ন করে সব দেশের সঙ্গে রাষ্ট্রীয় আইন মতে শান্তি পরিকল্পনা করা যাবে। এটাই সহজ এবং অনুমেয় পদ্ধতি।

তিনি আরো বলেন, ১৯৬৭ সালের প্রকৃত সীমারেখায় ইসরায়েলের ফিরে যাওয়া ও ফিলিস্তিনবাসীর রাষ্ট্রীয় স্বাধীনতা ছাড়া কখনো শান্তি প্রতিষ্ঠিত হবে না।

আলজাজিরা বলছে, ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়ে মাহমুদ আব্বাস বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়ে ব্রিটেন ন্যায় প্রতিষ্ঠায় অংশ নিতে পারে। ৬৭ সালের সীমারেখায় ফিরে ফিলিস্তিন ও ইসরায়েল দুটি নিরাপদ ও শান্তিকামী দেশ হতে পারবে। মধ্যপ্রাচ্যের বহু সমস্যা এই প্রক্রিয়ায় শান্তিপূর্ণ সমাধানে পৌঁছে যেতে পারে।

ইতিপূর্বে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনেক রাব এক বিবৃতিতে বলেন — ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনা ছাড়া উভয় দেশের মধ্যে শান্তি স্থাপন সম্ভব নয়।

ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনের জমি দখল স্থগিতের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া এ অঞ্চলে শান্তি স্থাপনে আমিরাত-ইসরায়েল স্বাভাবিক সম্পর্ক স্থাপন বড় ভূমিকা পালন করবে।

ইসরায়েল-আমিরাত চুক্তির পর প্রথমবার ফিলিস্তিন ও ইসরায়েল সফর করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর স্বাভাবিক সম্পর্ক গড়তে এ সফর শুরু করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ইসরায়েলের সঙ্গে

ইসরায়েলের সঙ্গে সব ধরণের চুক্তি থেকে সরে আসছে ফিলিস্তিন

ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের খারাপ সম্পর্ক বিরাজ করছে। আর তাই দেশটির পক্ষে স্বাক্ষরিত সব ধরণের চুক্তির বাস্তবায়ন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন। গতকাল বৃহস্পতিবার রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এই সিদ্ধান্তের কথা... আরও পড়ুন