ইরানের উপর নিষেধাজ্ঞা চাপানোর ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই:ইইউ

রিডার::ইউরোপ

সোমবার, ১৭ আগস্ট, ২০২০ ১২:৫৬:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পুনর্বহালের যোগ্য নয়।

আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার পর, যুক্তরাষ্ট্র এখন আর ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের যোগ্য নয়। তাদের সেই ক্ষমতাবা দিলো কে বলে প্রশ্ন তুলেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

তিনি আরও জানান, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ায় যুক্তরাষ্ট্র আর এর অংশ নয়।

বোরেলের পক্ষে তার মুখপাত্র বলেছেন, ২০১৮ সালের মাসে জেসিপিওএ থেকে একতরফাভাবে সরে যায় যুক্তরাষ্ট্র এবং এরপর থেকে জেসিপিওএ’র আর কোনও কার্যক্রমে অংশগ্রহণ করেনি তারা। সুতরাং যুক্তরাষ্ট্রকে আর জেসিপিওএ’র অংশ বলে আর ধরা যায় না।

তিনি বলেন, আমরা মনে করি, যুক্তরাষ্ট্র জেসিপিওএ’র অংশগ্রহণকারীদের জন্য সংরক্ষিত প্রক্রিয়া অবলম্বন করার মতো অবস্থানে নেই।

২০১৫ সালে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে একটি চুক্তি হয়েছিল। এ চুক্তির আওতায় ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি থেকে বিরত থাকা এবং আন্তর্জাতিক পর্যবেক্ষণে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এগিয়ে নেয়ার অনুমতি দেয়া হয়।

শর্তসাপেক্ষে ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে সম্মতি জানিয়েছিল জাতিসংঘও। ওই চুক্তি অনুসারে একটি অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আগামী অক্টোবরে।

ট্রাম্প প্রশাসন চায় ইরানের ওপর এ অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে। তবে চলতি সপ্তাহের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাস করতে ব্যর্থ হয়েছে তারা।

জাতিসংঘে প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পরও শনিবার সংবাদ সম্মেলনে ইরানের পরমাণু ইস্যুতে ব্যবস্থা নেয়ার অঙ্গীকার করেছেন ট্রাম্প। কী ব্যবস্থা নেয়া হচ্ছে তা আগামী সপ্তাহেই দেখা যাবে বলে জানিয়েছেন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।