ইরানি উড়োজাহাজকে চলাচলে ‘তাড়া’ করেছে মার্কিন জঙ্গি বিমান!

রিডার::ইরান

শনিবার, ২৫ জুলাই, ২০২০ ০৯:০০:৩৬ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্থানীয় সময় বৃহস্পতিবার

সিরিয়ায় ইরানী যাত্রীবাহি উড়োজাহাজকে হয়রানি করতে মার্কিন যুদ্ধবিমান তাড়া করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ভিডিওসহ প্রতিবেদন প্রকাশ করেছে ইরানের বিভিন্ন গণমাধ্যম।

আইআরআইবি বলছে, ইরানের বেসরকারি অ্যায়ারলাইনস ‘মাহান এয়ার’ একটি যাত্রীবাহী উড়োজাহাজ নিয়ে সিরিয়ার আকাশসীমা অতিক্রম করার সময় এফ-১৫ মডেলের মার্কিন জঙ্গিবিমান এর খুব কাছাকাছি চলে আসে।

একটুর জন্য দুই বিমানে সংঘাত হয়নি বলে দাবি করেছে ইরান।কিন্তু যাত্রীদের বাঁচাতে ইরানি পাইলট দ্রুত উচ্চতা পরিবর্তন করে উড়োজাহাজটিকে নিচে নামিয়ে আনে।

এতে প্রচন্ড ঝাঁকুনিতে উড়োজাহাজের যাত্রীদের অনেকে জখম হন।

মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র বলছে, ক্যাপ্টেইন বিল আরবান জানান – ওই জঙ্গিবিমানটি ইরানী উড়োজাহাজ থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই চলছিল।আনুমানিক এক হাজার মিটার দূরত্ব রেখে নিরাপদে চলাচলে করেছে। এটি নিয়মিত টহলের অংশ মাত্র। যা সিরিয়া-জর্ডান সীমান্তে মার্কিন সামরিক ঘাঁটির টহল।

বিবিসি ও ইরানি গণমাধ্যমের ভিডিও চিত্রগুলোতে ইরানের ওই উড়োজাহাজের এক যাত্রীকে রক্তাক্ত অবস্থায় দেখা যায়। আরেকজনের মাথায় ব্যান্ডেজ দেখা গেছে।

সংশ্লিষ্টদের দাবি, এ ঘটনায় অনেক যাত্রী মেঝেতে ছিটকে পড়েছিলেন। এ ছাড়া যাত্রীদের খুচরো মালামাল ছড়িয়ে–ছিটিয়ে পড়ে।

আল–জাজিরা বলছে, মাহান এয়ারের ওই উড়োজাহাজটি তেহরান থেকে লেবাননের রাজধানী বৈরুতে যাচ্ছিল। সিরিয়ার আকাশসীমায় ওই ঘটনা ঘটলেও উড়োজাহাজটি নিরাপদে বৈরুতে পৌঁছাতে পেরেছে। গতকাল শুক্রবার এটি আবার তেহরানে ফিরে গেছে।

আইআরআইবিকে মাহান এয়ারের ওই উড়োজাহাজে থাকা দুই যাত্রী বলেছেন — আমি বলতে পারব না এরপর আর কী ঘটেছিল। একটি কালো বিমান আমাদের কাছাকাছি চলে আসে। এতে আমাদের প্লেনটি ভারসাম্য হারিয়ে ফেলে। ছাদের সঙ্গে আঘাত লেগে আমার মাথা ফেটে যায়।

অপর এক যাত্রী বলেন — সেটি একটি যুদ্ধবিমান ছিল। আক্ষরিক অর্থে এটি আমাদের উড়োজাহাজের সঙ্গে লেগে গিয়েছিল। আমরা নিজেদের ভারসাম্য হারিয়ে ফেলি আর ওপর-নিচ আছাড় খেতে থাকি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন — এই ঘটনায় তদন্ত শুরু করেছে তাঁর দেশ। এ ব্যাপারে প্রয়োজনীয় রাজনৈতিক ও আইনি ব্যবস্থা নেবেন তাঁরা।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।