ইমরান এইচ সরকারকে বিদেশ যেতে বাঁধা না দেওয়ার নির্দেশ

সোমবার, ২৩ জুলাই, ২০১৮ ০৭:৫৩:৩০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার::ঢাকা

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে দেশের বাইরে যাওয়া ও দেশে ফিরে আসার ক্ষেত্রে কোন ধরণের হস্তক্ষেপ না করতে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারর্দীর বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে তাকে দেশের বাইরে যেতে বাঁধা দেওয়া কেন অবৈধ ও বেআইনী হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

ইমরান এইচ সরকারের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এম আমীর উল ইসলাম এবং তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার তানিয়া আমীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

ইমরান এইচ সরকারকে গত ২০ জুলাই বিদেশ যেতে বাধা দেওয়া হয়। গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে থেকে এতথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় প্রশাসনের বাধার মুখে বিমানবন্দর থেকে ফিরতে হয় ইমরানকে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিমন্ত্রণে তিনি যুক্তরাষ্ট্রে যাচ্ছিলেন। গতকাল ইমরান এইচ সরকার বাদী হয়ে হাইকোর্টে রিট করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, ইমিগ্রেশন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়।

পরে তানিয়া আমীর জানান, দেশের ভেতরে ও বাইরে অবাধে চলাফেরা করা একজন নাগরিকের সাংবিধানিক অধিকার। কিন্তু ইমিগ্রেশন শেষে বোডিং কার্ড হাতে তিনি বিমানের সিটে বসার পর তাকে বিদেশে যেতে দেওয়া হয়নি।

এ কারণে রিট করা হয়। রিটের শুনানিকালে ডিএজির কাছে জানতে চাওয়া হয়েছিল তাকে কেন আটকানো হয়েছে? পরে ডিএজি ইমিগ্রেশনে খোঁজ নিয়ে আদালতকে জানান, তার বিদেশ যাওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই।

তবে তার বিরুদ্ধে একটা মামলা রয়েছে। এক্ষেত্রে একজনের বিরুদ্ধে একটা মামলা থাকতেই পারে। কিন্তু এভাবে তাকে আটকে দেওয়াটা বেআইনী হয়েছে।

আদালত শুনানি নিয়ে রুল জারি করেছেন। পাশাপাশি তাকে দেশের ভেতরে ও বাইরে চলাফেরার ক্ষেত্রে কোন ধরণের হয়রানি ও হস্তক্ষেপ না করার জন্য আদেশ দিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।