ইভিএমে ভোটের হার নিয়ে উদ্বিগ্ন ইসি

রিডার::ঢাকা

শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০ ১০:৪৯:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বৃদ্ধির উপর জোর

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটারের উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন নির্বাচন কমিশন (ইসি) আসন্ন দুই সিটির ভোটে কেন্দ্রে ভোটার বৃদ্ধির উপর জোর দিয়েছে। ইভিএমে অনুষ্ঠিত বিগত কয়েকটি নির্বাচনে ভোটারের উপস্থিতি নিয়ে এক ধরণের অস্বস্তিতে রয়েছে কমিশন।

উত্তর ও দক্ষিণ সিটির ভোটকে কেন্দ্র করে গত ২২ জানুয়ারি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ভোটারদের নির্ভয়ে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে আনার উপর গুরুত্বারোপ করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

ওই সভায় বলা হয়, ব্যালটে জাতীয় নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়লেও ইভিএমে ভোট পড়ার হার খুবই কম। ইভিএম ভোট কম পড়ার কারণ কি তা খতিয়ে দেখার জন্য বলা হয়।

ইভিএমে ভোট কম পড়ার কারণ হিসাবে নির্বাচন বিশেষজ্ঞরা বলেন, নির্বাচনী ব্যবস্থাপনায় অনাস্থার কারণে কেন্দ্রবিমুখ ভোটাররা। তাছাড়া এই যন্ত্রটি ভোটারদের টানতে পারেনি। ভোটের বুথ থেকে অনেক ক্ষেত্রে অনাকাঙ্খিত পরিস্থিতিতে ভোটারদের ফিরে আসার উদাহরণ আছে।

আবার ব্যালটের মতো ইভিএমে ভোট দিয়ে ভোটাররা সন্তুষ্ট হতে পারে না। কেননা দিনশেষে ভোটারের ভোটটি কোথায় পড়েছে তা নিশ্চিত নয়। এছাড়াও ইভিএমে ভোট দেয়ার বিষয়টি টেকনিক্যাল। অনেকেই সিল মারার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে যন্ত্রে অভ্যস্ত হতে পারছে না।

এর অন্যতম কারণ হচ্ছে ভোটার এডুকেশন বা ইভিএম নিয়ে ভোটারদের মধ্যে প্রশিক্ষণ ও প্রচারে ঘাটতি রয়েছে।

সর্বশেষ ইভিএমে অনুষ্ঠিত রংপুর-৩ এবং চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে দেখা গেছে, ভোট প্রদানের হার খুবই কম। গত বছরের ৫ অক্টোবর অনুষ্ঠিত রংপুর-৩ আসনে ভোট পড়ে ২১ দশমিক ৩১ শতাংশ। অথচ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ইভিএমে অনুষ্ঠিত এই আসনে ভোট পড়েছিলো ৫২ দশমিক ৩১ শতাংশ।

গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনে ভোট পড়ে ২২ দশমিক ৯৪ শতাংশ। একইভাবে গত ১৩ জানুয়ারি চাঁদপুরের হাইমচর পৌরসভার নির্বাচনে ভোট পড়ে ৪০ শতাংশ। তবে ইসিকে আশান্বিত করেছে বগুড়ার দুপচাপিয়া পৌরসভার নির্বাচন। ওই নির্বাচনে ভোট পড়ে ৮১ দশমিক ৬৭ শতাংশ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইভিএমে ভোটগ্রহণ হয়। ব্যালটের সনাতন পদ্ধতিতে ভোট পড়েছে ৮০ শতাংশ। আর ইভিএমের ছয় আসনে ভোটের হার ৫১ দশমিক ৪১ শতাংশ।

ইভিএমে ভোটার বাড়ানোর প্রস্তুতি হিসাবে ঢাকা উত্তর-দক্ষিণের রিটার্নিং অফিসার আবুল কাশেম ও আবদুল বাতেন জানিয়েছেন, ১লা ফেব্রুয়ারির ঢাকার দুই সিটির যে নির্বাচনে হবে সেখানে ইভিএমে ভোটার উপস্থিতি তুলনামুলক বাড়বে। এজন্য ইভিএমের উপর প্রশিক্ষণ, প্রদর্শণ এবং মক ভোটিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

ভোটারদের ভোটকেন্দ্রে এসে নিজের পছন্দের প্রার্থীকে ভোটদানে উদ্ধুর্ধ করা হচ্ছে। কমিশনের নির্দেশনা অনুযায়ী এবার প্রার্থীদের এজেন্টদের ভোটকেন্দ্রে আসলে পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। ভোটের পরিবেশকে উৎসবমুখরে পরিণত করা হবে।

সুষ্ঠু ভোটে নির্বাচন কমিশনের যথেষ্ট প্রস্তুতি থাকলেও নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন ভিন্ন কথা। জাতীয় প্রেসক্লাবে পর্যবেক্ষকদের এক কর্মশালায় অংশ নিয়ে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, বর্তমানে যে ইভিএম পদ্ধতি চালু হয়েছে, প্রযুক্তির আধুনিকায়নের এই যুগে তা প্রয়োজন ছিল।

কিন্তু এখন পর্যন্ত ইভিএম নিয়ে যা শোনা যাচ্ছে তা হল, একজন ভোটারের ভেরিফিকেশন হওয়ার পর অন্য কেউ দৌড়ে বুথে ঢুকে ভোট দেয়ার আশঙ্কা। বুথে অবাঞ্ছিত লোকের প্রবেশ আটকাতে হবে। পর্যবেক্ষকদের এই দিকে নজর রাখতে হবে। ইভিএম নিয়ে এই মুহূর্তে সমালোচনাকারীদের এটাই সবচেয়ে বড় অভিযোগ। তাই পর্যবেক্ষকদের এই দিকে দৃষ্টি দিতে হবে।

সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ইভিএমে কারসাজির যথেষ্ট সুযোগ রয়েছে। আপনি কাকে ভোট দিয়েছেন তা নিশ্চিত না। কারণ আগে থেকে তা সনাক্তের ব্যবস্থা করা হয়নি। আপনি এক মার্কায় ভোট দিলেন, অন্য একটি মার্কায় কাউন্ট হলো।

ভোটার ভেরিফায়েবল যদি থাকতো, তাহলে আপনি প্রিন্ট আউট পেতেন। পরে এটি অডিট করা যেতো। ভারতের ইভিএমের তুলনায় বাংলাদেশের ইভিএম ১১গুন বেশিদামে ক্রয় করা হয়েছে। অথচ ভারতে প্রিন্টের ব্যবস্থা থাকলেও আমাদের ইভিএমে নাই। ফলে ইভিএমের প্রতি ভোটারদের আস্থা তৈরি হয়নি। এক ধরণের অনাস্থার কারণে ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোটদানে অনাগ্রহ হচ্ছে।

রাজনৈতিক দলগুলোর আপত্তি উপেক্ষা করে ২০১০ সালের ১৭ জুন অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করে বিগত এটিএম শামসুল হুদা কমিশন। কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন শামসুল হুদা কমিশনের চালু করা ম্যানুয়াল ইভিএম বাতিল করে নিজেরাই ফ্রিংগার প্রিন্টযুক্ত ইভিএম আবিস্কার করে।

স্টেকহোল্ডারদের সাথে আলোচনা ছাড়াই বর্তমান হুদা কমিশন ইভিএম ক্রয় সংক্রান্ত ৪ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়।

ওই প্রকল্পের আওতায় বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টারী (বিএমটিএফ) এর কাছ দেড় লাখ ইভিএম ক্রয় করা হয়েছে। বিএনপি ইভিএম বাতিল চেয়ে ব্যালট পেপারে ভোটগ্রহণের দাবি জানিয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইভিএম ব্যবহারে স্বাগত জানিয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এতো পরিশ্রম করি, এত মেধা খাটাই কিসের জন্য:সিইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে(ইভিএম) সুষ্ঠু নির্বাচন সম্ভব দাবি করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন,‘এত পরিশ্রম করি, এত মেধা খাটাই কিসের জন্য ? ভোটারের ভোট দিতে পারা নিশ্চিত করার জন্য।’ আজ মঙ্গলবার রাজধানীর বেইলী রোডে সিদ্ধেশ্বরী কলেজে ইভিএমে... আরও পড়ুন

আসন্ন দুই সিটি

ইভিএমে নীরবে কারচুপি হওয়ার সুযোগ নেই : সিইসি

আসন্ন দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নীরবে কারচুপি হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি বলেছেন, ইভিএমে ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুতরাং ইভিএম থেকো সরে আসার সুযোগ নেই। ইভিএমে আগে... আরও পড়ুন

ব্যালটের চেয়ে ব্যয় বেশি ইভিএমে

প্রচলিত ব্যালট পেপারের চেয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে ব্যয় বাড়ছে। প্রতিটি জাতীয় বা স্থানীয় সরকারের নির্বাচনে নির্বাচন পরিচালনা, প্রশিক্ষণ এবং মক ভোটিংয়ে অতিরিক্ত খরচ হচ্ছে নির্বাচন কমিশনের (ইসি)। ইভিএম ব্যবহারের পর থেকে নির্বাচনী বাজেট ফুলে ফেঁপে বেড়েছে। যদিও... আরও পড়ুন

এরমধ্যে একটি

২৫ জুলাই ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচন

আসন্ন ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচনের ৩৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে একটি পৌরসভার সবগুলো পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্য ৩৮টি নির্বাচনের মধ্যে রয়েছে একটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৩৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের... আরও পড়ুন