ইভিএমে চট্টগ্রাম সিটির নির্বাচন ২৯ মার্চ

রিডার::ঢাকা

সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০ ১১:৩৬:৩০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
আসনের উপনির্বাচনেও

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৯ মার্চ। একই দিন বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনেও ভোটগ্রহণ করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। অন্য দুই সংসদীয় আসনে ভোট হবে কাগজের ব্যালটে।

গতকাল রবিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুয়ায়ী, মনোনয়নপত্র দাখিল করা যাবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মনোনয়ন বাছাই হবে ১ মার্চ। মনোনয়ন নিয়ে আপিল করা যাবে ২ থেকে ৪ মার্চ পর্যন্ত।

আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৮ মার্চ। প্রতীক বরাদ্দ ৯ মার্চ।

তফসিল ঘোষণাকালে সচিব বলেন, সকালে ভোটাররা ঘুম থেকে উঠেন না, তাই ৮ টার পরিবর্তে ৯ টায় ভোটগ্রহণ শুরু করে ৫ টা পর্যন্ত ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। চট্টগামে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার হলেও বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপ-নির্বাচনে ব্যালটে ভোটগ্রহণ হবে।

নির্বাচন কর্মকর্তারা, ইভিএমে মুলত ভোটার উপস্থিতি কম হওয়ার কারণে ব্যালটে স্বাচ্ছন্দবোধ করছে ইসি। এজন্য বগুড়া-১ ও যশোর-৬ আসনের ভোট ব্যালটে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ব্যালটে ভোটার উপস্থিতি বাড়বে বলে মনে করছে ইসি।

তফসিল ঘোষণার আগে রবিবার বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় চট্টগ্রাম সিটি করপোরেশন, বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সিইসি ছাড়াও চারজন নির্বাচন কমিশনার, ইসির সচিবসহ উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করে ইসি। এ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট।

এ সিটির মোট ওয়ার্ড ৪১টি, সংরক্ষিত ওয়ার্ড ১৪টি, মোট ভোটার সংখ্যা সম্ভব্য ১৯ লাখ ২ হাজার ৮১১ জন। ওই নির্বাচনে বিএনপির প্রার্থী সাবেক মেয়র এম মনজুর আলমকে হারিয়ে নির্বাচিত হন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ৪১ ওয়ার্ডের কাউন্সিলররা দায়িত্ব নিয়ে প্রথম সভা করেছেন ২০১৫ সালের ৬ আগস্ট।

স্থানীয় সরকার নির্বাচন আইনে বলা আছে, নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার পাঁচ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে পর্যন্ত যে কোনও দিন নির্বাচন সম্পন্ন করতে হবে। সে হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন হতে হবে ২০২০ সালের ৭ ফেব্রুয়ারি থেকে ৫ আগস্টের মধ্যে।

১৯৯০ সালের ৩১ জুলাই চট্টগ্রাম মিউনিসিপ্যাল করপোরেশনের নাম পরিবর্তিত করে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন’ নামকরণ করা হয়। মাহমুদুল ইসলাম চৌধুরী মেয়র হিসেবে নিযুক্ত করে তৎকালীন এরশাদ সরকার। পরবর্তীতে বিএনপি সরকার ক্ষমতায় এলে মেয়রের দায়িত্ব দেয়া হয় মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে।

১৯৯৪ সালে প্রথমবারের মত চসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম নির্বাচিত মেয়র হলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক এবিএম মহিউদ্দীন চৌধুরী। তিনি ১৯৯৪ সালের ১১ মার্চ থেকে ২০১০ সালের ১ ফেব্রুয়ারি টানা ১৭ বছর মেয়র পদে ছিলেন।

২০১০ সালের নির্বাচনে এক সময়ের শিষ্য মনজুর আলমের কাছে পরাজিত হন। ২০১৫ সালের সিটি নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাছিরের কাছে পরাজিত হন বিএনপি সমর্থিত প্রার্থী মনজুর আলম।

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন চট্টগ্রাম সিটির সঙ্গে তফসিল দিয়েছে ইসি। এ সিটির সঙ্গে একই দিনে ভোট হবে। গত ২১ জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এছাড়া ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

গতকাল চসিক নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও এই তিন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের প্রার্থী চূড়ান্ত করেছে গত শনিবার।

প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে শনিবার সন্ধ্যায় দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই তিন প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। এর মধ্যে চসিক নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরীকে।

অন্যদিকে বগুড়া-১ আসনে উপনির্বাচনে নৌকার প্রার্থী করা হয়েছে এই আসনের প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের স্ত্রী শাহাদারা মান্নান শিল্পীকে। আর যশোর-৬ আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের প্রার্থিতা ঘোষণা করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, তিন আসনের উপ-নির্বাচনে ১৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ সময়, ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই, ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি আপিল, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় এবং প্রতীক বরাদ্দ ১ মার্চ আর ভোটগ্রহণ হবে ২১ মার্চ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

চসিক নির্বাচন ও তিন আসনে উপনির্বাচন নিয়ে বসছে ইসি

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের প্রস্তুতি ও গাইবান্ধা-৩, ঢাকা-১০, বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামি ২১ জানুয়ারি বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২১ জানুয়ারি বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সভাপতিত্বে তাঁর সভা কক্ষে নির্বাচন কমিশনের ৫৮তম... আরও পড়ুন