ইতালির রোমান্স

রিডার::নাদিয়া ইসলাম

শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০৭:১০:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

পৃথিবীতে এমন কিছু সুন্দর শহর রয়েছে, যেগুলোতে জীবনে একবার না গেলেই নয়। এর মধ্যে সুন্দর দেশের তালিকায় ইতালির নাম চলে আসবে সবার আগে। ইতালির উত্তরাঞ্চলের এমন কয়েকটি শহর আছে যা এখনো অনেকের কাছেই অজানা রয়েছে গেছে।

যা হয়ে উঠতে পারে রোমাঞ্চকর, আকর্ষণীয় ও সিনেমা সেটিং এর জন্য অসাধারণ।

ফুল ছিটানো ব্যালকনি, চটকদার রঙের শাটার, রেঁনেসা যুগের দুর্গ, মধ্যযুগীয় সব টাওয়ার, কি নেই এখানে?

পর্যটকদের ভীড় সাধারণত ভেনিস আর মিলানের দিকে বেশি দেখা গেলেও, ইতালির হ্রদে ঘেরা জেলাগুলোর মধ্যে পশ্চিমের লেক কোমো থেকে পূর্বের লেক গার্দা পযন্ত অনেকটা অঞ্চল জুড়ে রয়েছে সৌন্দর্যের লীলাভূমি। এই অঞ্চলের ছয়টি শহরের কথা জানাচ্ছি, যা উত্তর ইতালির হৃদ অঞ্চলের মধ্যে সবচেয়ে আকর্ষণীয়।

 

১. বার্গামো

বার্গামো শহরের পিয়েজা ভিসিয়া হলো মধ্যযুগীয় এবং রেঁনেসা স্থাপত্যে পূর্ণ একটি শহর। ইতালির হ্রদ অঞ্চল থেকে এই বার্গামো শহরের প্রাণকেন্দ্র লোম্বারডিতে ট্রেনে করে খুব সহজেই পৌঁছানো সম্ভব।

এটি উত্তর ইতালির সবচেয়ে পুরনো এবং রোমাঞ্চকর একটি শহর।

পুরু ভেনেটিয়ান দেয়াল ঘিরে রয়েছে টাওয়ারের পাশ জুড়ে, যেখানে গীর্জার গম্বুজ এবং আলাদা এক স্কাইলাইন তৈরি করে দাড়িয়ে আছে যুগ যুগ ধরে।

বার্গামোর কাকড় বিছানো পথের দুপাশ জুড়ে থাকা পিয়েজা ভিসিয়ার পুরোনো স্থাপত্যেশৈলির ভবনগুলো যেন অতীতের গল্প বলে যায়।

দর্শনার্থীরা চাইলে কেবল-কারে চলে শহরর এক প্রান্ত থেকে শেষ প্রান্তে চলে যেতে পারেন বেরিটো ডি সা ভিজিলোতে ক্যান্ডেল লাইট ডিনার করার জন্য।

 

২. লেকো

 

একেবারে পর্বতের কোল ঘেষা লেকো হলো লেক-কোমোর পূর্বপাশের একটি শহর। এই শহরটি লোমবার্ডি অঞ্চলের সবচেয়ে বেশি প্রাকৃতিক দৃশ্যে ভরপুর একটি জায়গা।

বেলজামো থেকে মাত্র ৪০ মিনিটে সরাসরি আসা ট্রেনটি এসে থামে, ঠিক যেখানে বেনজেমো পর্বতের উত্তর ও পূর্ব অংশ মিশেছে। গ্রামটিতে একই সাথে প্রতিটি রাস্তা নিখুঁতভাবে মিশেছে এবং একই সাথে পাহাড়ের ঢাল ও হ্রদের উপকূলের দৃশ্য, একই সাথে উপভোগ করা যায়।

স্টেশন থেকে বের হয়েই দর্শনার্থীরা দেখতে পাবেনে উনিশ শতকে নির্মিত পিয়োজা টুয়েন্টি নভেম্বরে, এগারোশ’ শতরের বেসিলিকা সান নিকোলা ও চৌদ্দশ’ শতকের ভিস্ককন্টা টাওয়ারের মতো আরো বেশ কয়েকটি ঐতিহাসিক ভবন।

 

 

যা তাদের লেক কোমোর দক্ষিণ প্রান্তে যাবার পথে, পদে পদে থামতে বাধ্য করবে।

লেকো শহরের ম্যালগ্রেট ও মোরগেলো হলো পথের মাঝে থাকা দুটি দর্শণীয় স্থান। হ্রদের ধারে দাঁড়িয়ে থাকা সেন্ট নিকোলাসের সোনালি মুর্তিটি সবার হৃদয় ছুঁয়ে যাবে।

 

৩. ভেরেনা

মিলান থেকে মাত্র এক ঘন্টার দূরত্বে রয়েছে ছোট্ট শহর ভেরেনা। ভেরেনা শহরের আশপাশের লেক টাউনগুলোর তুলনায় স্থাপত্য শিল্পে অতোটা সমৃদ্ধশালী না হলেও, শহরটি এর বৈচিত্র্যপূর্ণ ও নিখুঁত সৌন্দর্যের জন্য অতুলনীয়।

লেক কোমোর তিনটি শাখার একটি মিলনকেন্দ্র এই ভেরেনা, যেখানে লাল রঙে রাঙানো ঐতিহ্যমন্ডিত জেলেদের ঘরগুলো রাস্তার পাশে দাড়িয়ে রয়েছে। আর পাথুরে এ রাস্তার পাশে থাকা বাড়িগুলো ব্যালকনিতে রাখা টবে থাকা ফুল সুবাস ছড়ায়।

তবে কাছাকাছি এসিনা উপত্যকায় অভিযানপ্রিয় লোকেরা পর্বতে চড়তে ও সাইকেল চালাতে বেশি আগ্রহী হলেও হ্রদের পাড়ে থাকা এই ছোট্ট শহরটির রঙিন সব বাগান, বারান্দায় ডায়নিং এ বসে অপরুপ দৃশ্য অবলোকন করাটাও কম রোমান্টিক নয়।

 

৪. লাভেরে

লমবার্ডির হ্রদগুলোর মধ্যে সবচেয়ে ছোট লেক লেসোর উত্তর পাশে থাকা এই লাভেরে শহরটি। আঠারশ’ শতকের এক ইংরেজ লেখিকা লেডি ম্যারি উর্টলে মন্টাগু, এই লাভেরে শহরকে দেখার পর, তার একটি লেখায় লিখেছিলেন, ‘এমন রোমান্টিক জায়গা, আমি আগে কখনো দেখিনি।’

শত বছরের পুরনো ভবনগুলো যেন পাহাড়ের নীচে ডুবে রয়েছে, যা লেক লেসোর দিকে ক্রমশ ঢালু হয়ে রয়েছে। শীতল বাতাসেরা যেনো পর্বতমালা আর হৃদের কিনারা ছুয়ে শহরে গলিগুলোর ভেতর দিয়ে কুন্ডলির মতো বয়ে যায়।

উনিশ শতকের দিকে উন্মুক্ত হওয়া একাডেমি অফ ফাইন আর্টস এর তাদিনি গ্যালারি খুবই সমৃদ্ধ এর ঐতিহাসিক শিল্পকর্ম দিয়ে। এর সংগ্রহে এন্টনিও ক্যানোভা, ফ্রান্সেসকো হায়েজ এবং জ্ঞানডোমেনিকো টিয়েপোলো এর মতো শিল্পীদের শিল্পকর্মও রয়েছে।

বেলাশেষে এই শহরের সবচেয়ে সুন্দর দৃশ্য তৈরি হয় হ্রদের পাড়ে সূর্যাস্তের সময়।

 

৫. সারমিয়নে

 

লেক গার্দার পাশে সবচেয়ে সুন্দর সৈকত এই সারমিয়নে শহরের। একটি পিনের মতো দেখতে প্রাকৃতিক এবং মনুষ্যসৃষ্ট চার কিলোমিটার লম্বা এই শহরটি লেক গার্দার দক্ষিণ তীর পযন্ত বিস্তৃত।

প্রায় সব দর্শনার্থীদের জন্যই এই জায়গাটি বেশ আকর্ষণীয়, এমনকি বিখ্যাত কবি কাটালাস এবং অপেরা ডিভা মারিয়া কালাসও শহরটি খুব পছন্দ করেছিলেন।

এই উপকূলটি খুবই রুক্ষ এবং পাথুরে। তবে জ্যামাইকা সৈকতে হাড়ের মতো সাদা রঙের পাথর ভরা ফিরোজা রঙের পানিতে সাতার কাটা আর রোদ গোসল করাটা খুবই আকর্ষণীয় পযটকদের কাছে। সারমিয়নের রয়েছে বেশ স্বাস্থ্যকর পরিবেশ।

তারমে ডি সারমিয়নের প্রাকৃতিক তাপ বেশ আরামদায়ক জায়গা। এই শহরের ঐতিহাসিক গীর্জা এবং এর রেস্তোরার খাবার মানুষকে যথেষ্টই আকৃষ্ট করে। তবে রকা স্ক্যালিগেরা দুর্গের প্রাচীরে চড়ে সেখান থেকে লেক গার্বার দৃশ্য অবলোকন করাটাও দর্শনার্থীদের কাছে বেশ আকর্ষণীয়।

 

৬. ম্যানটোভা

 

 

রেঁনেসার সময়কার এই শহরটি ২০০৮ সালে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের তালিকায় জায়গা করে নেয়। তিনটি কৃত্রিম হ্রদ রয়েছে এ শহরে। তবে পোঁড়া মাটির চিত্র দিয়ে সাজানো এ শহরে রেনেঁসা প্রভাবটা কখনোই মুছে যায়নি।

এক বিখ্যাত ক্ষমতাশালী পরিবারের পৃষ্ঠপোষকতায় এই ম্যানটোভা শহরের শিল্পের বিকাশ ছিলো বেশ প্রচ্ছন্ন।

চৌদ্দশ’ শতকের পিয়েজা সোরডেলো হলো সবচেয়ে পুরনো স্থাপত্য, যেখানে ক্রিম রঙের মার্বেল পাথরে তৈরি মিনার এবং এর ছাদটি তৈরি হয়েছে অনেকটা সেন্টা পিটার এবং পল ক্যাথেড্রালের রোমান ধাঁচে।

 

 

 

 

শহরের আরেক প্রাসাদ প্যালেজো ডুকালে অনেকটা রেঁনেসার সময়কার ধাঁচে তৈরি যা গনজাগা পরিবারের মালিকানাধীন এবং আরেকটি প্রাসাদ প্যালেজো ক্যাস্টিগলিয়নি বেশ বিলাসবহুল এবং রোমান্টিক ধাঁচের।

যা অনেকটা ম্যানটোভার আবাসিক এবং ডুয়াল প্রাসাদের অনুকরণে তৈরি।শতাব্দি ধরে এই প্রাসাদগুলোর জানালার ধারে বসে বাইরের দৃশ্য উপভোগ করে আসছে এর বাসিন্দারা।

ইদানিং সেখানে বসে স্টিং অথবা এলটন জনের মতো শিল্পীদের গান উপভোগ করা যায়।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

বিশ্ববিদ্যালয় শিক্ষা জিনিসটা কী এটা বুঝতে আমার বেশ কয়েক বছর নষ্ট হয়েছিলো। বরাবরই আমি খারাপ... আরও পড়ুন

নিয়মিত ফেল করতাম।

নয়া সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে বাস, ট্রাক কভার্ডভ্যান চলাচল বন্ধ রয়েছে।... আরও পড়ুন

শ্রমিকদের স্বেচ্ছা কর্মবিরতিতে

নতুন সড়ক আইন জনস্বার্থে করা হয়েছে। এটি শাস্তির জন্য নয়, সড়কে শৃঙ্খলা ফেরাতে এই আইন... আরও পড়ুন

নতুন সড়ক আইন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অমানবিক নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছি গাম্বিয়া। সেই... আরও পড়ুন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক

নিত্যপ্রয়োজনী দ্রব্য পেঁয়াজের মতো লবণের দাম বৃদ্ধি পেয়েছে বলে গুজব ছড়ানো ও বেশি দামে লবণ... আরও পড়ুন

নিত্যপ্রয়োজনী দ্রব্য

এক ছবি পার হতে না হতেই আরেক সিনেমা নিয়ে দর্শক মাতান বিটাউনের জনপ্রিয় সুপারস্টার অক্ষয়... আরও পড়ুন

এক ছবি

গত মাসের শুরু থেকেই পেঁয়াজের মূল্য বৃদ্ধির মাধ্যমে পেঁয়াজের বাজারে যে সংকট সৃষ্টি হয়েছে, তা... আরও পড়ুন

গত মাসের

গাইবান্ধার সুন্দরগঞ্জে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার ঘটনা... আরও পড়ুন

গাইবান্ধার সুন্দরগঞ্জে

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের নেতা নয় বরং অন্যান্য দেশের মতোই একটি দেশ।... আরও পড়ুন

ইরানের প্রেসিডেন্ট

আদালত অস্ট্রিয়া প্রবাসী সিফাত উল্লাহ সেফুদার সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন। ফেইসবুক লাইভে পবিত্র কোরআন অবমাননার... আরও পড়ুন

আদালত অস্ট্রিয়া

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।