আড়াই হাজারের বেশি জরাজীর্ণ পোস্ট অফিস ভবন সংস্কার শুরু

রিডার:: ঢাকা

সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ০৪:৩৩:৩১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হাজার ৮৭৯টি জরাজীর্ণ

দেশজুড়ে রয়েছে ২ হাজার ৮৭৯টি জরাজীর্ণ পোস্ট অফিস ভবন। এর বেশিরভাগই ব্যবহারের অনুপযোগী। এবার এসব পোস্ট অফিস ভবন সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর অংশ হিসেবে প্রথম পর্যায়ে ৬টি বিভাগে ৬টি জিপিও ভবন, ২৪ জেলায় জেলা পোস্ট অফিস ভবন, ঢাকা মহানগর এলাকায় ৮টি এবং রাজধানী বনানীর ডাক জীবনবীমা অফিসের নিজস্ব ভবন নতুন করে নির্মাণ করা হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ডাক অধিদপ্তর সরকারি ডাকসেবা দানকারী একটি পুরনো সংস্থা। এর সেবার পরিধি দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত বিস্তৃত।

দেশজুড়ে এ সংস্থার প্রায় ২ হাজার ৮৭৯টি নিজস্ব ভবন রয়েছে, যার অধিকাংশই পুরোনো এবং জরাজীর্ণ।

এ ছাড়া, এগুলোর বিদ্যমান স্পেসও বর্তমান চাহিদার তুলনায় অনেক কম। সব মিলিয়ে ডাকে পাঠানো জিনিসপত্র অক্ষুন্ন রাখাসহ জনগণের আমানতের অর্থের নিরাপত্তা দেওয়া কঠিন হয়ে পড়েছে।

রাজস্ব বাজেটের আওতায় ডাকঘরগুলো সংস্কার করা হলেও অতি পুরনো বেশ কিছু ডাকঘর ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। তাই এসব জরাজীর্ণ ভবনগুলো সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জরাজীর্ণ পোস্ট অফিস ভবন সংস্কার সংক্রান্ত একটি প্রকল্প একনেকের অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

প্রকল্প প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ অধিদপ্তরের নিজস্ব জমিতে সিলেট, কুমিল্লা, বরিশাল, ময়মনসিংহ বিভাগীয় সদরসহ কুমিল্লা সিটি করপোরেশসন ফরিদপুর জেলা সদরে জিপিও ভবন ।

জরুরি ভিত্তিতে ২৪ জেলায় জেলা ডাকঘর, ঢাকা মেট্রোপলিটন এলাকায় ৮টি এবং রাজশাহী মেট্রোপলিটন এলাকায় ১টি উপ-ডাকঘরসহ বনানীতে ডাক জীবন বীমা ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ প্রেক্ষিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে পার্সেল ও লজিস্টিক গ্রহণ, সর্টিং এবং বিতরণের জন্য প্রয়োজনীয় স্পেস এবং অর্থ মজুদের ভল্ট রুমসহ উন্নত গ্রাহক সেবা প্রদান উপযোগী অবকাঠামোগত সুবিধা সম্বলিত প্রস্তাবিত ভবনসমূহ স্থাপত্য নকশা প্রণয়নপূর্বক প্রকল্পের ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠায় ডাক মন্ত্রণালয়।

সূত্র আরও জানায়, ডাক বিভাগ থেকে জমা দেওয়া ‘ডাক অধিদপ্তরের ভৌত অবকাঠামো উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৭৯ কোটি ৭৬ লাখ টাকা, যার পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতায় ডাক অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়ন করবে। প্রকল্পটি ২০২১ সালের ৩০ জুনের মধ্যে বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলা রিডারকে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ভৌত আকাঠামো সম্প্রসারণের মাধ্যমে ডাক অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপরিবেশের উন্নয়ন এবং গ্রাহকদের দ্রুত ও নিরাপদে ডাক সেবা প্রদান নিশ্চিত করা যাবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।