আর্তনাদ আর হাহাকারের বৈরুত!

রিডার::বৈরুত(লেবানন)

বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০৮:২০:২০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
অর্থনৈতিক সংকট তো

গত মঙ্গলবার বিকালের ঘটনা। ভূমধ্যসাগর পাড়ের দেশ লেবাননের রাজধানী বৈরুতে পর পর দুটি বিস্ফোরণে নিমিষে পাল্টে গেছে সব কিছু। অর্থনৈতিক সংকট তো ছিলই।রাজনৈতিক ক্ষরায় পুড়ছিল বৈরুত। তার মধ্যেই এতো বিস্ফোরণের ধাক্কায় বিধবস্ত শহরটি জুড়ে এখন শুধু মানুষের আর্তনাদ আর হাহাকার।

আলজাজিরা বলছে, বিস্ফোরণের পর লেবাননে দুই সপ্তাহের জরুরি অবস্থা জারি করেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। বৈরুত বন্দরের একটি গুদামে অনিরাপদভাবে মজুত রাখা ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এই বিস্ফোরণ ঘটে বলে জানান তিনি।

এ ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তির দাবি করে চলচ্চিত্র নির্মাতা জিউদ চেহাব বিবিসিকে বলেন — বৈরুত কাঁদছে, আর্তনাদ করছে—লোকজন ক্লান্ত ও হিস্টিরিয়াগ্রস্ত হয়ে পড়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন চাদিয়া এলমেউচি নুন নামে বৈরুতের এক বাসিন্দা বলেন — আমি সবসময়ই জানি আমরা অক্ষম ও অদক্ষ সরকার দ্বারা পরিচালিত হয়েছি… তবে এবার তারা যা করেছে এটা ঘৃণ্য অপরাধ।

বিস্ফোরণের ঘটনার তদন্তের জন্য লেবানন সরকার বৈরুত বন্দরের কয়েকজন কর্মকর্তাকে বুধবার গৃহবন্দি করেছে। দোষী ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তির মুখোমুখি করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে দেশটির সুপ্রিম ডিফেন্স কাউন্সিল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ বিস্ফোরণের বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে। ঘটনার তদন্তে লেবাননের বিচার বিভাগের নির্ভরযোগ্যতা ও স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ রয়েছে বলে এক বিবৃতিতে অভিযোগ করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

২০১৩ সালে বাজেয়াপ্ত একটি জাহাজ থেকে এসব অ্যামোনিয়াম নাইট্রেট আটক করে বৈরুত বন্দরের একটি গুদামে রাখা হয়, যা সেখানেই ছয় বছর ছিল।

বৈরুত বন্দরের প্রধান স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, বন্দরের নিরাপত্তার জন্য এসব রাসায়নিক পদার্থ রপ্তানি বা বিক্রি করে দিতে তারা বিচার বিভাগকে কয়েকবার লিখিত আবেদন করেছিলেন।

বন্দরের জেনারেল ম্যানেজার হাসান করায়তেম দাবি করেন, আদালত থেকে যখন রাসায়নিক পদার্থটি গুদামে রাখার নির্দেশ দেওয়া হয়, তখন তারা জানতেন সেটি বিপজ্জনক ছিল। কিন্তু এতটা বিপজ্জনক তা তাদের জানা ছিল না।গুদামে দীর্ঘদিন ধরে মজুদ রাখা রাসায়নিক পদার্থ ‘অ্যামোনিয়াম নাইট্রেট’ থেকে ঘটা বিস্ফোরণটির শক্তি ছিল পারমাণবিক বোমার মতো।

মঙ্গলবার বিকেলে বিস্ফোরণের শব্দে গোটা লেবানন যখন কেঁপে ওঠে, তখন ভূকম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৫-এর বেশি। বিস্ফোরণে বৈরুত ছাড়াও আশপাশের অনেক শহর কেঁপে ওঠে। কম্পন অনুভূত হয় ২৪০ কিলোমিটার দূরের দ্বীপরাষ্ট্র সাইপ্রাসেও। সেখানকার বাসিন্দারা এ ঘটনাকে ভূমিকম্প বলে মনে করেছিলেন।

কর্মকর্তারা জানান, বন্দরের এক বিস্ফোরকদ্রব্যের গুদামে ওই বিস্ফোরণের সূত্রপাত হয় আগুনের মাধ্যমে; বিস্ফোরণের পর ধোঁয়ার মেঘ কয়েক কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়ে।

ইন্টারনেটে বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণের সময় বৈরুতের বন্দর এলাকা থেকে বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে। এর কিছুক্ষণের মধ্যে বিকট বিস্ফোরণে গাড়ি ও স্থাপনা উড়ে যেতে দেখা যায়। বিস্ফোরণের পরপরই বৈরুত এক ধ্বংসস্তূপে পরিণত হয়।

এদিক সেদিকে পড়ে থাকে ভাঙা কাচ। ভবনগুলো আগুনে পুড়ে যায়। বিস্ফোরণের মূল এলাকা থেকে ৪ কিলোমিটার দূরে থাকা ভবনগুলোও বিধ্বস্ত হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননে চরম গৃহযুদ্ধ চলার সময়ও এতটা ধ্বংসযজ্ঞ দেখা যায়নি। খবরে আরও বলা হয়, চিকিৎসা দিতে আশপাশের হাসপাতালগুলোয় নেওয়া হয় কয়েক হাজার আহতকে। বিস্ফোরণে হাসপাতালগুলোও ক্ষতিগ্রস্ত।

বিস্ফোরণস্থলের ২ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থিত সেন্ট জর্জ হাসপাতাল। সেখানকার এক চিকিৎসক গার্ডিয়ানকে বলেন, আহতদের হাসপাতালে নিয়ে আসছে মানুষ, তবে আমরা তাদের ভর্তি করাতে পারছি না। তাদের রাস্তার ওপরে চিকিৎসা দিতে হচ্ছে। হাসপাতাল ভবন ভেঙে গেছে। ধ্বংস হয়ে গেছে জরুরি বিভাগ।

লেবাননের রেডক্রসের প্রধান জর্জেস কেট্টানেহ সম্প্রচারমাধ্যম মায়াদিনকে বলেন, আমরা যা দেখছি তা বড় ধরনের এক বিপর্যয়। চারদিকে হতাহতদের দেখা যাচ্ছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় বিস্ফোরণের পরপরই বন্দর এলাকায় নিখোঁজদের সন্ধানে স্বজনদের ভিড় জমাতে দেখা গেছে। ভাইয়ের খোঁজে আসা এক তরুণী নিরাপত্তারক্ষীদের কাছে বারবার খোঁজ জানতে চাইছিলেন। ভাইকে চেনাতে তার শারীরিক গঠনের বর্ণনা দিচ্ছিলেন। বলছিলেন — তার নাম জাদ। তার চোখগুলো সবুজ।

আরেক নারীকে দেখা যাচ্ছিল স্বজনের খোঁজে এসে তার অজ্ঞান হয়ে যাওয়ার অবস্থা। তিনিও এসেছিলেন ভাইয়ের খোঁজে। তার ভাইও বন্দরেই কাজ করতেন।

ওই এলাকায় নিয়োজিত এক সেনা সদস্য বলেন — ভিতরে খুব খারাপ অবস্থা। মাটিতে মানুষের মৃতদেহ পড়ে আছে। এখনো মৃতদেহ উদ্ধার করে সেগুলোকে অ্যাম্বুলেন্সে ওঠানোর কাজ চলছে।

বন্দর এলাকার ক্ষতিগ্রস্ত ভবনগুলোর ধ্বংসস্তূপ সরানো শুরু হলে মৃতের সংখ্যা অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।