আমেরিকাকে নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়ন শেখানো হলো:রাশিয়া

রিডার::রাশিয়া

রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০৫:০৪:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
যুক্তরাষ্ট্রকে বর্তমান বাস্তবতা উপলব্ধি করানো

রাশিয়া বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান সংক্রান্ত প্রস্তাব পাস না হওয়ার মাধ্যমে আদতে যুক্তরাষ্ট্রকে বর্তমান বাস্তবতা উপলব্ধি করানো হয়েছে। দেশটির এখন উপলদ্ধি জরুরি যে, নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে চলতে আমরা সবাই বাধ্য।কাজেই যখন খুশি যে কোন চুক্তি থেকে বেরিয়ে যাওয়া যাবে না।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং নিরাপত্তা পরিষদের এ সংক্রান্ত ২২৩১ নম্বর প্রস্তাব থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই মন্তব্য করেছে।

এ ছাড়া, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য আমেরিকার উত্থাপিত প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নাকোচ করে দেয়ার পর রাশিয়া এ মন্তব্য করল।

গতকাল শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকার ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নে গড়িমসি করে ও পরমাণু সমঝোতা ধ্বংস করার চেষ্টা চালিয়ে বিশ্বের বেশিরভাগ দেশকে ক্ষুব্ধ করেছে।

বিবৃতিতে আরো বলা হয়, নিরাপত্তা পরিষদে আমেরিকার ইরানবিরোধী প্রস্তাব পাস না হওয়ায় আরেকবার প্রমাণিত হয়েছে, ইরানের ওপর চাপ প্রয়োগ করে ও দেশটিকে কোণঠাসা করে ফেলার মাধ্যমে পারস্য উপসাগরের সংকট নিরসন করা সম্ভব হবে না।

ইরানের ওপর থেকে আগামী অক্টোবর মাসে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ব্যাপক চেষ্টা চালিয়েছে। এর ওপর গতকাল শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয় এবং তাতে আমেরিকার প্রস্তাব নাকচ হয়ে যায়।

প্রস্তাবের পক্ষে আমেরিকা এবং ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দিয়েছে। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন। নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য ভোটদানে বিরত ছিল।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।