আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যা করা হয়েছিল রুশ মদদে!

রিডার::যুক্তরাষ্ট্র

রবিবার, ২৮ জুন, ২০২০ ১২:৫৯:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আফগানিস্তানে মার্কিন

রাশিয়ার মদদেই আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যা করছে তালেবান যোদ্ধারা। এমন কী মার্কিন সেনা ও মিত্র বাহিনীর সেনাসদস্যদের হত্যা করার জন্য রীতিমতো রাশিয়ার সামরিক বাহিনী তালেবানের কাছে পুরস্কারের প্রস্তাবও দিয়েছেল। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থ্যাগুলো এমন তথ্যের ব্যাপারে নিশ্চিত হয়েছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস পত্রিকাটি মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে।

যদিও রাশিয়ার পক্ষ থেকে সেই দাবি প্রত্যখ্যান করা হয়েছে।

সংবাদপত্রটির প্রতিবেদন অনুযায়ী, ইউরোপে গুপ্তহত্যার প্রচেষ্টার সঙ্গে জড়িত রাশিয়ার সামরিক বাহিনীর একটি গোয়েন্দা ইউনিট গত বছর সফল হামলা চালানোর জন্য পুরস্কার দেয়ার প্রস্তাবটি দিয়েছিল।

এতে বলা হয়, তাদের সঙ্গে তালেবান জঙ্গিরা অথবা সশস্ত্র অপরাধী দলগুলো ঘনিষ্ঠভাবে জড়িত ছিল এবং এসব গোষ্ঠী কিছু অর্থ পুরস্কার পেয়েছে বলেও মনে করা হচ্ছে।

এসব পুরাতন তথ্য ভাণ্ডারে মার্কিন গোয়েন্দা বিভাগের প্রচারণাকারীদের নিম্নমানের বুদ্ধিবৃত্তিক ক্ষমতা প্রকাশ পেয়েছে– রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমনটি বলেছে বলে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা আরআইএ।

রয়টার্স জানায়, নিউ ইয়র্ক টাইমসের এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য হোয়াইট হাউস, সিআইএ ও যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তরকে অনুরোধ করা হলেও তারা কিছু বলতে রাজি হয়নি।

প্রাপ্ত গোয়েন্দা তথ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে বলে টাইমস জানিয়েছে। তবে এসব ‘পুরস্কার’ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়ার বিষয়ে হোয়াইট হাউস ওই সময় পর্যন্ত কোনো অনুমোদন দেয়নি বলেও জানিয়েছে সংবাদপত্রটি।

গেলো বছর আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যে ২০ জন সেনা নিহত হয়েছে তাদের মধ্যে কোন মৃত্যুর ঘটনাগুেেলাকে সন্দেহের মধ্যে রাখা হয়েছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে তারা।

প্রায় দুই দশক ধরে তালেবানের সঙ্গে লড়াই করার পর যুক্তরাষ্ট্র এখন আফগানিস্তান থেকে সরে আসা এবং তাদের সমর্থিত আফগান সরকারের সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলোর মধ্যে শান্তি প্রতিষ্ঠার উপায় খুঁজছে।

গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে একটি চুক্তি হয়েছে, তাতে ধাপে ধাপে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেওয়ার কথা আছে।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে সেদেশের বার্তা সংস্থা তাস জানিয়েছে, নিউইয়র্ক টাইমসে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা আগাগোড়া গুজব এবং মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে এটি তৈরি করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ রয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরো বলেছেন, এ ধরনের গুজব ছড়ানোর ঘটনায় মার্কিন গোয়েন্দা বিভাগের বুদ্ধিবৃত্তিক দুর্বলতা ফুটে উঠেছে । কারণ, তারা রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের ক্ষেত্রে এর চেয়ে ভালো কোনো যুক্তি খুঁজে পায়নি।

নিউইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছিল, রাশিয়ার একটি অজ্ঞাত গোয়েন্দা ইউনিট আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের হত্যা করার কাজে তালেবানকে সবরকম সহযোগিতা করছে।

আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী যুদ্ধ ও দেশটির নিরাপত্তা নিশ্চিত করার অজুহাতে আমেরিকা ও তার মিত্ররা ২০০১ সালে দেশটি দখল করে।

কিন্তু মার্কিন সেনা উপস্থিতির ফলে আফগানিস্তানে উল্টো নিরাপত্তাহীনতা বেড়ে গেছে এবং সন্ত্রাসবাদ ও মাদক উৎপাদন অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। আফগান জনগণ অবিলম্বে তাদের দেশ থেকে মার্কিন নেতৃত্বাধীন দখলদার সেনাদের প্রত্যাহারের আহ্বান জানিয়ে আসছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সপ্তাহের ব্যবধানে বাজারে ইলিশের দাম কমেছে।একইসঙ্গে আকার ভেদে হাঁস-মুরগির দাম ১০ থেকে কুড়ি টাকা কমেছে।তবে... আরও পড়ুন

সব ধরণের মাছের দামেই

যুক্তরাষ্ট্র তাদের পররাষ্ট্র নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত তার দেশের সঙ্গে নতুন বৈঠকের কোনো... আরও পড়ুন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ

অন্য যে কোনো সময়ের চেয়ে যুক্তরাষ্ট্রে সঙ্গে চীনের সম্পর্ক এখন অতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। কঠিন... আরও পড়ুন

কঠিন এই পরিস্থিতিতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেটে অধিবেসনের শেষ দিনে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কে... আরও পড়ুন

দুর্নীতি ও অনিয়মে

যুক্তরাষ্ট্রে শিক্ষারত বিদেশীয় ছাত্ররা অনলাইনে ক্লাস করতে পারবে না বলে দেশটির সরকার যে সিদ্ধান্ত নিয়েছে... আরও পড়ুন

হাভার্ড বিশ্ববিদ্যালয়

ইরানী জেনারেল ও আল কুসের প্রধান কাসেম সোলাইমানির হত্যাকান্ডকে আর্ন্তজাতিক আইন ও জাতিসংঘ ঘোষণার লঙ্ঘণ... আরও পড়ুন

কাসেম সোলাইমানির

চলমান মহামারীর মধ্যে পরীক্ষা না নেওয়ায় শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে... আরও পড়ুন

শিক্ষার্থীদের অটো প্রমোশন

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে চিকিৎসার নামে প্রতারণার মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদের দেশত্যাগে নিষেধঅজ্ঞা... আরও পড়ুন

মো. সাহেদের দেশত্যাগে

বন্যপ্রাণী অভয়রণ্যকে ধ্বংসের দিকে পৌঁছে দেওয়া আজ গোটা বিশ্ব করোনা ভাইরাসের মতো মহামারীতে ধুকছে।বন্যপ্রাণীর সুরক্ষায়... আরও পড়ুন

বন্যপ্রাণীর সুরক্ষায় ও

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন... আরও পড়ুন

তো ঠিকই, আয়না সামনে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসেবে না তালেবান নেতারা

আফগানিস্তানের তালেবান নেতারা দেশটির সরকার ঘোষিত আলোচক দলের সঙ্গে সংলাপে বসবে না। তালেবান বলেছে, সরকার যে আলোচক দল ঘোষণা করেছে তাতে সমাজের সব শ্রেণির প্রতিনিধিত্ব নেই। গতকাল শনিবার এক বিবৃতিতে তারা বলেছে, সব পক্ষের সমন্বয়ে একটি আলোচক দল গঠন করতে... আরও পড়ুন

নিহত হয়নি। আফগানিস্তানের

তালেবানের চেয়ে বেশি মানুষ মেরেছে মার্কিন এবং আফগান বাহিনী

আফগানিস্তানে মার্কিন ও আফগান বাহিনীর হাতে যত বেসামরিক মানুষ নিহত হয়েছে তা তালেবানসহ অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর হাতেও নিহত হয়নি। আফগানিস্তানের জাতিসংঘ সহযোগিতা মিশন বা ইউএনএএমএ’র প্রতিবেদনে প্রথমবারের মতো এ তথ্য প্রকাশ করা হয়েছে। চলতি বছরের প্রথম তিন মাসে দেশটিতে তালেবানসহ... আরও পড়ুন

সময়সাময়িক

আফগানিস্তান তালেবান শাসনে ফিরছে না তো?

আফগানিস্তানে বিভিন্ন সময় বিভিন্ন সরকারের শাসনামলে বেশ কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠী সরকার ও নিজেদের মধ্যে লড়াইরত অবস্থায় ছিল। দেশটির সময়সাময়িক ভূরাজনৈতিক ইতিহাসকে পাঁচটি ভাগে ভাগ করা যেতে পারে। এই পাঁচ ধাপে আফগানিস্তানের ক্ষমতাবদল হয়েছে। তবে সম্প্রতি নতুন একটি অধ্যায়ের সূচনা হতে... আরও পড়ুন

হয়েছে বলে জানিয়েছে

তালেবানের পৌষ মাস, মার্কিনীদের সর্বনাস

নতুন শতাব্দির শুরুতে এক লাদেনের খোঁজে গোটা আফগানিস্তান উড়িয়ে দিতে চেয়েছিল জর্জ বুশ। সেই যুক্তরাষ্ট্র এখন ডোনাল্ড ট্রাম্পের। যিনি পেশায় ব্যাবসায়ী। আমেরিকা তালেবানের কাছে যে পরাজিত হয়েছে তা এখনো বুঝে উঠতে পারে নি। আমেরিকার বাজে নীতি এবং ভুল কৌশলের কারণে... আরও পড়ুন