আপিলেও আজহারের ফাঁসি বহাল

রিডার::কবির আনোয়ার::ঢাকা

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯ ০১:০৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
যেতে হচ্ছে।জামায়াতে

এটিএম আজহারুল ইসলাম

 

মানবতা বিরোধী অপরাধে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামকে সর্বোচ্চ আদালতের রায়েও ফাঁসির কাষ্ঠেই যেতে হচ্ছে।

জামায়াতে সাবেক এই সহকারী সেক্রেটারি জেনারেল একাত্তরে ছিলেন ইসরামী ছাত্র সংঘের জেলা কমিটির সভাপতি এবং আলবদর বাহিনীর রংপুর শাখার কমান্ডার।

তাঁর নেতৃত্বেই বৃহত্তর রংপুরে গণহত্যা চালিয়ে দেড় হাজারের মতো মানুষকে হত্যা, নারী অপহরণ ও ধর্ষণ, নির্যাতনের ঘটনা ঘটেছিল বলে মামলায় অভিযোগ প্রমাণিত হয়েছে।

প্র্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ আজ বৃহস্পতিবার মাত্র ৬০ সেকেন্ডে রায়ের সংক্ষিপ্তসার জানিয়ে দেন। আপিল আংশিক মঞ্জুরহলেও তাতে সংখ্যাগরিষ্ঠের রায়ে সর্বোচ্চ সাজা বহাল থাকে।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া রায়ে ২ নম্বর, ৩ নম্বর এবং ৪ নম্বর অভিযোগে ফাঁসির দণ্ডাদেশ পেয়েছেন আজহার।

এছাড়া ৫ নম্বর অভিযোগে অপহরণ, নির্যাতন, ধর্ষণসহ অমানবিক অপরাধের দায়ে ২৫ বছর ও ৬ নম্বর অভিযোগে নির্যাতনের দায়ে ৫ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয় ।

আপিল বিভাগের রায়ে ২, ৩, ৪ (সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে) ও ৬ নম্বর অভিযোগের দণ্ড বহাল রাখেন। আর ৫ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়।

এর আগে গত ১০ জুলাই এ আপিলের ওপর শুনানি শেষে সিএভি (রায় ঘোষণার জন্য অপেক্ষমান) রাখেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।

১৮ জুন আপিলের ওপর শুনানি শুরু হয়। আসামিপক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন পেপারবুক উপস্থাপনের মধ্য দিয়ে এ শুনানি শুরু হয়েছিল।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে ১২৫৬ ব্যক্তিকে গণহত্যা-হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন ও গুরুতর জখম এবং শতশত বাড়ি-ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো ৯ ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় এটিএম আজহারের বিরুদ্ধে।

এসব অভিযোগের মধ্যে এক নম্বর বাদে বাকি পাঁচটি অভিযোগই প্রমাণিত হয়েছে ট্রাইব্যুনালের রায়ে। সুপিরিয়র রেসপনসিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) অভিযোগ ছাড়াও তিনি যে আলবদর কমান্ডার ছিলেন তাও প্রমাণিত হয় বলে উল্লেখ করা হয় রায়ে।

রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আসামির প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন — চারজন জাজের ভেতরে তিনজন জাজ একমত হয়ে ফাঁসি বহাল রেখেছেন। আরেকজন দ্বিমত পোষণ করেছেন। এরপর আমরা পূর্ণাঙ্গ রায় পেলে রিভিউ করব। আমরা আশাবাদী যে রিভিউতে অন্তত ফাঁসির আদেশটা থাকবে না।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন — এসব (যুদ্ধাপরাধ) মামলার আসামিরা সবাই একই কথা বলেছে যে তাদের রেসপনসিবিলিটি নাই, ইত্যাদি ইত্যাদি। কিন্তু এই মালায় প্রত্যক্ষদর্শীর সাক্ষীর ওপর ভিত্তি করেই তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

তিনি বলেন, যুদ্ধাপরাধী এটিএম আজহারুল ইসলামকে যে তিনটি চার্জে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তার তিনটি চার্জই বহাল আছে এবং তার ফাঁসির রায়ও বহাল আছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন রায়ের পর আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন –রায়ে আমরা খুশি। ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। এতদিন যে বিচারহীনতার সংস্কৃতি ছিল, সেখান থেকে আমরা বেরিয়ে এসছি।

একাত্তরে যুদ্ধাপরাধের অভিযোগে ২০১২ সালের ২২ অগাস্ট মগবাজারের বাসা থেকে আজহারকে গ্রেপ্তার করা হয়। পরের বছর ১২ নভেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে শুরু হয় তার যুদ্ধাপরাধের বিচার। আজ আপিল বিভাগে রায় ঘোষণার সময় আজাহার ছিলেন গাজীপুরের কাশিমপুর কারাগারে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

চোরদের অভিনব কৌশলে মুগ্ধ হতে হয় যেন। যে বুদ্ধি চুরি জন্য তারা করেন তা যদি... আরও পড়ুন

এযুগের নয়া সংযোজন

ভারতের মধ্যপ্রদেশের এক খনি শ্রমিক গর্ত খুঁড়তে গিয়ে তিন তিনটি মূল্যবান হীরা পেয়েছেন। দরিদ্র শ্রমিক... আরও পড়ুন

শতাংশ কর বাবদ কেটে

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের সহকারী অঙ্কিত আচার্য বলেছেন -- সুশান্ত কোনওদিনই দরজা বন্ধ করে ঘুমাতে... আরও পড়ুন

যেতেন না। তাই সুশান্তের

বি-টাউন অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পর থেকেই একবার ফের স্বজনপ্রীতি নিয়ে সরব হয়ে উঠেছে... আরও পড়ুন

ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি।

করোনা ভাইরাস বৈশ্বয়িক মসিবত তৈরীতে হাত পাকিয়ে যাচ্ছে ঠিকই তবে যাঁদের কপাল খুলে দিয়েছে তাদের... আরও পড়ুন

মার্ক জাকারবার্গ।বিশ্বের

শেষ পর্যন্ত চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।... আরও পড়ুন

টিকটকের মালিক

সদ্য প্রত্যাহার হওয়া টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাসের বিরুদ্ধে যেন পাহাড় সমান... আরও পড়ুন

পাহাড় সমান অভিযোগ।

লেবাননের রাজধানী বৈরুতে পর পর দুইটি বিস্ফোরণে তছনছ হয়ে গেছে গোটা শহর। আজ শুক্রবার পর্যন্ত... আরও পড়ুন

বৈরুতে পর পর দুইটি

গত মঙ্গলবার বিকাল থেকে লেবাননের রাজধানী বৈরুতের চিত্র পাল্টে গেছে। দু-দুইটি ভয়াবহ বিস্ফোরণে শতাধীক মানুষের... আরও পড়ুন

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভের শামলাপুর পুলিশ চেকপোষ্টে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

যুদ্ধপরাধী আজহারের আপিল শুনানি শুরু

  একাত্তরের মুক্তিযোদ্ধে যুদ্ধাপরাধী মামলায় মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আলবদর নেতা জামায়েত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিল শুনানি আজ মঙ্গলবার থেকে সর্বোচ্চ আদালতে শুরু হয়েছে । আজ সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলার... আরও পড়ুন