আতিক ও কাউন্সিলর প্রার্থী বিরুদ্ধে তাবিথের নালিশ

রিডার::ঢাকা

মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০ ১০:১৭:২৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পদক্ষেপ দৃশ্যমান না হওয়ায় বিধিভঙ্গের

নির্বাচনী প্রচারণায় প্রতিনিয়ত আচরণ বিধিভঙ্গের অভিযোগ পাওয়া যাচ্ছে। নির্বাচন কমিশনের (ইসি) কার্যকর পদক্ষেপ দৃশ্যমান না হওয়ায় বিধিভঙ্গের প্রবণতা ক্রমশ বাড়ছে। রাতের আঁধারে প্রতিপক্ষ প্রার্থীর পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ এসেছে নির্বাচন কমিশনে। প্রচারে মাইক ব্যবহারের নীতিও মানছেন প্রার্থীরা।

দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইক ব্যবহারের নিয়ম থাকলেও অনেক জায়গায় নির্ধারিত সময়ের আগে বা পরে মাইক ব্যবহার হচ্ছে। ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান নির্বাচনী প্রচারে এসে সাংবাদিকদের প্রশ্নের মুখে সভাস্থল ত্যাগ করেছেন। গতকাল সোমবার আগারগাঁওয়ের শতদল কমপ্লেক্স মাঠে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকের সভায় উপস্থিত হন সাদেক খান। আইনানুযায়ী সংসদ সদস্যরা প্রচারে আসতে পারেন না বলে সাংবাদিকরা সাদেক খানকে প্রশ্ন করলে সভাস্থল ত্যাগ করে চলে যান।

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী প্রতিনিয়ত আচরনবিধি লঙ্ঘন করছেন বলে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমে কাছে চিঠি দিয়েছেন বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল। মঙ্গলবার (১৪ জানুয়ারি) উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা বরাবর চিঠি দেন তাবিথ।

চিঠিতে তিনি লিখেছেন, মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও তাঁর পক্ষে সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর বিধান লংঘন করছেন। বিধিমালার ৮ বিধির (৪) উপবিধি লংঘন করে কাওরানবাজার ওয়াসা ভবনের উত্তর কোণায় কাঠের বৃহৎ সাইজের নৌকা উত্তোলন করা হয়েছে।

বিধিমালার ৮ বিধির (৫) উপবিধি লংঘন করে পান্থকুঞ্জের বীরউত্তম সিআর দত্ত রােডে নিজ ছবি ও দলীয় প্রধানের ছবি ব্যতীত দলীয় সাধারণ সম্পাদক, যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানসহ অন্যান্য ছবিসম্বলিত পোস্টার প্রস্তুত করে দেয়ালে সাঁটিয়া দেয়া হয়েছে। নৌকা প্রতীকের প্রার্থী কর্তৃক প্রতিনিয়ত এ ধরনের আচরণবিধি লংঘনের বিষয়ে জনমনে নির্বাচন নিয়ে বিরূপ ধারণা জন্মাচ্ছে। এতে সুষ্ঠু নির্বাচনের বিষয়ে বর্তমান নির্বাচন কমিশনের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করছে। চিঠিতে আচরণ বিধিমালার সুস্পষ্ট লংঘনের এ ধরনের বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

অন্যদিকে, ঢাকা উত্তর সিটি নির্বাচনী প্রচারচলাকালে কর্মীদের মারধর ও মাইক্রোফোন ভাঙচুরের অভিযোগ এনে ৩৮ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীরের বিরুদ্ধে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে নালিশ করেছেন বিএনপি মেয়র পদপ্রার্থী তাবিথ আউয়াল।

আজ মঙ্গলবার দুপুরে নির্বাচন ভবনে সিইসি বরাবর চিঠি দেন তাবিথের একজন প্রতিনিধি। চিঠিতে তাবিথ অভিযোগ করেছেন, সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২১ বিধি অনুযায়ী বিধিসম্মতভাবে ১৩ জানুয়ারি বেলা ৩ টায় নির্দিষ্ট সময়ে মাইক্রোফোনের মাধ্যমে নির্বাচনী প্রচারণা চলছিল।

কিন্তু মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে ৩৮ নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীরের নেতৃত্বে কতিপয় উচ্ছৃঙ্খল কর্মীরা আমার ডিআইটি প্রজেক্ট এলাকায় আমার নির্বাচনী প্রচারণার মাইক্রোফোন ভাংচুর ও মারধর করেছে। এরূপ অনভিপ্রেত গোলযোগ ও উচ্ছৃঙ্খল আচরণ এবং বেআইনী বলপ্রয়োগ বিধিমালার ১৮ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘনের এ ধরনের বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয় চিঠিতে।

ধানের শীষ ও ঘুড়ি মার্কার পোস্টার রাতের আঁধারে ছিঁড়ে ফেলার অভিযোগ করেছেন ঢাকা উত্তর সিটি ৯ নম্বর ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলরপ্রার্থী মো. সাইদুল ইসলাম।

আজ দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেমের কাছে লিখিত অভিযোগে তিনি একথা বলেন। লিখিত অভিযোগে সাইদুল ইসলাম বলেন, কে বা কারা ১৩ জানুয়ারি রাতের আঁধারে আমার ও ধানের শীষের সব পোস্টার ছিঁড়ে ফেলেছে।

শুধু তাই নয় আমার ক্যাম্প অফিসের পোস্টারগুলোও ছিঁড়ে ফেলা হয়েছে। তিনি বলেন, আমরা এর সুষ্ঠু তদন্ত চাই। এ ব্যাপারে রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী সাইদুল ইসলামের একটি অভিযোগ আমরা পেয়েছি। এর তদন্ত করা হবে। তদন্তে কেউ দোষী সাব্যস্ত হলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।