আজ জমবে নৌকা-ধানের শীষের ভোট লড়াই

সোমবার, ৩০ জুলাই, ২০১৮ ০২:৩০:২০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

ছবি:সাইফুল ইসলাম

রিডার::আনাস আবদুল্লাহ

জমজমাট প্রচারণা, অভিযোগ-পাল্টা অভিযোগ, আচরণবিধির খড়্গ—সব ছাপিয়ে তিন শহরের মানুষের চোখ এখন কারা হচ্ছেন নগরের অভিভাবক। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই একযোগে সিলেট, বরিশাল ও রাজশাহীতে ভোট শুরু হবে।

তিন সিটিতে মোট ভোটার ৮ লাখ ৮২ হাজার ৩৬ জন। ৩৯৫টি ভোটকেন্দ্রে এই ভোটাররা ভোট দেবেন।

আজ সোমবার সকাল আটটা বিকেল চারটা পর্যন্ত ভোট দিয়ে এই তিন সিটির ভোটাররা তাঁদের জনপ্রতিনিধি নির্বাচিত করবেন।

জাতীয় নির্বাচনের আগে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছড়ানো এ তিন সিটিতে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে টানা ভোট গ্রহণ।

সিটিগুলোর মেয়র পদে কাগজ-কলমে ১৯ প্রার্থীর নাম থাকলেও নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭ জন। তাদের মধ্য থেকেই নির্বাচিত হবেন আগামীর নগরপিতা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষ প্রার্থীদের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে। কাউন্সিলর পদেও এ দুই দল সমর্থিত প্রার্থীদের মধ্যে মূল লড়াই হবে বলে মনে করছেন স্থানীয়রা। তিন সিটির ৮৭ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৮১ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

প্রধান দুই দলের প্রার্থীদের পাল্টাপাল্টি বাকযুদ্ধ ভোটের মাঠে ছড়াচ্ছে উত্তাপ।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে জরুরি অবস্থার মধ্যে ২০০৮ সালের ৪ আগস্ট ছবিসহ ভোটার তালিকায় রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন একসঙ্গে নির্বাচন হয়।

বিএনপি বর্জনের ঘোষণা দিলেও স্থানীয় বিএনপি নেতারা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে ওই নির্বাচনে অংশ নেন। তাতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হন।

২০১৩ সালের ১৫ জুনের পর এই শহরগুলোতে সর্বশেষ সিটি ভোটে ক্ষমতাসীনদের ভরাডুবি হয় বিএনপি সমর্থিত প্রার্থীদের কাছে।

গেল দুইবার নির্দলীয় প্রতীকে হলেও এবার দলীয় প্রতীকে হচ্ছে সিটি করপোরেশন নির্বাচন। খুলনার ভোট হয়েছে গত মে মাসে, তাতে জয় পেয়েছে আওয়ামী লীগ।

বিএনপি ও আওয়ামী লীগ ছাড়াও জাতীয় পার্টি, সিপিবি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি দল অংশ নিচ্ছে তিন সিটির ভোটে। জাতীয় নির্বাচনের আগে স্থানীয় সরকারের এ নির্বাচনকে নির্বাচন কমিশনও গুরুত্বের সঙ্গে দেখছে।

 

 

সুষ্ঠু ভোট নিশ্চিতে তিন সিটিতে পুলিশ, র‌্যাব , বিজিবি ও আনসার বাহিনীর প্রায় সাড়ে ১৭ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে রয়েছেন। এ নির্বাচন উপলক্ষে তিন সিটি কর্পোরেশন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে যান চলাচলের ওপর।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, সোমবারের নির্বাচন যাতে কোনোভাবে প্রশ্নবিদ্ধ না হয়, সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পাঁচ বছর আগে এই তিনটি নগরীতেই বিএনপি প্রার্থীরা বিজয়ী হয়ে মেয়রের আসনে বসেছিলেন। এবার ‘ধানের শীষ’ প্রতীকে রাজশাহী ও সিলেটে প্রার্থী হয়েছেন সেই বিজয়ী মোসাদ্দেক হোসেন বুলবুল ও আরিফুল হক চৌধুরীই।

তাদের বিপক্ষে নৌকার প্রার্থী হয়ে লড়ছেন সেই আগের দুজনই এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও বদর উদ্দিন আহমদ কামরান।

তবে বরিশালে বিএনপি প্রার্থী বদলে এনেছে কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান সরওয়ারকে, যিনি বরিশাল সিটি করপোরেশনে প্রথম নির্বাচিত মেয়র; সেখানে ক্ষমতাসীন আওয়ামী লীগ এনেছে নতুন প্রার্থী সেরনিয়াবাত সাদেক আবদুল্লাহকে, ভোটে নতুন হলেও রাজনীতিতে তার পরিবার অনেক পুরনো।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা এসব অভিযোগের পাল্টায় বলেছেন, সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য জনগণ নৌকায় ভোট দিচ্ছেন, আর পরাজয়ের আভাস পেয়ে আগে থেকে অভিযোগ তুলে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চাইছেন বিএনপি নেতারা।

সিলেটে নৌকার প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান বলছেন, “বিএনপি এখন জনবিচ্ছিন্ন, তাই তারা অমূলক কথাবার্তা বলছে। মিথ্যা অভিযোগের কথা বলে নিজেদের দুর্বলতা প্রকাশ করছে তারা।”

 

 

ইসি অভিযোগ প্রত্যাখ্যান করলেও নির্বাচন পর্যবেক্ষকদের অনেকেই খুলনা ও গাজীপুরের ভোটে অনিয়মের দিকটি চিহ্নিত করেছেন; যদিও তা ফলাফল পাল্টে দেওয়ার মতো ছিল না বলেও মত দিয়েছেন তারা। পর্যবেক্ষকদের কেউ কেউ বলছেন, তারপরও ভোটের ফলাফল নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

তিন সিটিতে ভোটের আগের দিনও বিএনপির কেন্দ্রীয় নেতারা সিইসির সঙ্গে দেখা করে নানা অভিযোগ দিয়ে আসে। তবে সেই সঙ্গে তারা এটাও বলেছে, সমাধান হবে না বলেই ধারণা করছেন তারা।

এ নির্বাচনে ফলাফল যাই হোক না কেন সবার দৃষ্টি তিন সিটি কর্পোরেশনের ভোট গ্রহণের পরিবেশ-পরিস্থিতির দিকে। নির্বাচনী পরিবেশ ও ফল দেখার অপেক্ষায় আছেন বিভিন্ন দেশের কূটনীতিক, দাতা সংস্থার প্রতিনিধি, এমনকি প্রবাসী বাংলাদেশিরাও।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডসসহ কয়েকটি রাষ্ট্রের কূটনীতিক তিন সিটিতে সুষ্ঠু পরিবেশে নির্বাচনে জনগণের নেতা নির্বাচন দেখতে চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়েছেন।

 

 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সিটি কর্পোরেশনে ভোট গ্রহণের পরিবেশ কেমন থাকে তা জাতীয় নির্বাচনের আগে আলোচনার খোরাক জোগাবে। পাশাপাশি জনগণের কাছে প্রধান দুটি দলের জনপ্রিয়তা কোন পর্যায়ে আছে তা বেরিয়ে আসবে এ নির্বাচনের মাধ্যমে।

এ নির্বাচনে যারা জয়ী হবে, তারা রাজনীতি ও ভোটের মাঠে বড় স্কোরে এগিয়ে যাবে। নৌকা প্রতীক জয়ী হলে সরকারি দল এটিকে বেঞ্চমার্ক ধরে নিয়ে বলবে জনগণের কাছে তাদের জনপ্রিয়তা বেশি।

বিপরীতে ধানের শীষ জয়ী হলে বিএনপি ভোট ও মাঠের রাজনীতিতে অনেকখানি এগিয়ে যেতে পারবে। সারা দেশে তাদের যেসব নেতাকর্মী ও সমর্থক রয়েছেন তারা জেগে ওঠার প্রেরণা পাবেন। দুই প্রধান দলের এ ধরনের হিসাব-নিকাশের চ্যালেঞ্জের মুখে নানা উদ্বেগ-উৎকণ্ঠায় আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।