আচরণবিধি লংঘনের শংকায় ইসি

রিডার::ফাহাদ মোল্লা

মঙ্গলবার, ২৭ নভেম্বর, ২০১৮ ০৯:০৪:৪৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
শুরু , ইসির সম্মতি ছাড়া

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন আজ বুধবার। বিকাল ৫টা পর্যন্ত সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্র্নি অফিসারের কার্যালয়ে মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা।

দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল ও জোটগুলোর পক্ষ থেকে ইতিমধ্যেই প্রার্থীদের দলীয় প্রত্যয়নপত্র বিতরণ করা হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, বেশিরভাগ আসনে একাধিক ব্যক্তি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে প্রত্যয়নপত্র দেয়া হয়েছে।

গতকাল রাতেও এই কার্যক্রম চলমান ছিল দলীয় অফিসগুলোতে। আজ মনোনয়নপত্র জমা দেয়ার সময় আচরণবিধি লংঘনের ঘটনা বাড়তে পারে বলে শংকিত নির্বাচন কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেয়ার সময় মন্ত্রী ও এমপিদের গাড়ির পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে।

এ ছাড়া কোনো প্রার্থী ৫-৭ জনের বেশি লোক নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না।

ইসির সংশ্লিষ্টরা বলেছে, দলীয় সরকারের অধীন সবদল নির্বাচনে অংশ নেয়ায় আচরণ বিধি ভঙ্গের শংকা বেশি।

এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যে কোন ধরণের শোডাউন আটকানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। বিভিন্ন স্থানে দলীয় মনোনয়ন পাওয়াকে কেন্দ্র করে এরই মধ্যে প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

সড়ক অবরোধ করে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে।

এর আগে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পত্র সংগ্রহকালে সৃষ্ট সংঘর্ষে প্রাণহানি ও বিএনপি কার্যালয়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ইসির বিশেষ নির্দেশনা দিয়েছে।

গতকাল বিকেলে ইসির মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে ইসি বলেন, রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেয়ার সময় কোনও প্রার্থী বাস বা ট্রাক মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা, মশাল মিছিলসহ কোনও ধরনের শোডাউন করতে পারবেন না।

ইতোমধ্যে মনোনয়মপত্র জমা দেয়ার আগে কোনও কোনও স্থানে এধরনের শোডাউনের তথ্য তারা পেয়েছেন। এসব কর্মকান্ড প্রতিহত করতে রির্টানিং অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, কোনও প্রার্থী বা তার সমর্থিত কেউ হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন না। হেলিকপ্টার ব্যবহার করে কেউ লিফলেট বা প্রচারপত্র ছড়াতে পারবেন না।

তবে রাজনৈতিক দলের প্রধান নির্বাচনি কাজে হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, রিটার্নিং কর্মকর্তাদের যাতে কেউ ব্রিফ না করে সেজন্য জন প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট দফতরে চিঠি দেয়া হয়েছে।

রিটার্নিং কর্মকর্তারাও যেনো কারও ব্রিফে অংশ না নেন তারও নির্দেশনা দেয়া হয়েছে। বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্রের বিষয়ে তিনি বলেন, তার মনোনয়নের বিষয়টি আইনি ব্যাপার। এখানে ইসির কিছু বলার নেই।

ফেসবুকে নির্বাচনি প্রচারে ইসির কিছু করণীয় নেই জানিয়ে ইসি সচিব বলেন, সোশ্যাল মিডিয়ায় প্রচারের বিষয়ে ইসি কিছুই বলেনি, এটা আচরণবিধিতে আনার সুযোগ নেই। তবে যেনো অপপ্রচার না হয় এই নির্দেশনা দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনও সংসদ সদস্য সংসদের স্টিকার ব্যবহার করে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন না এবং নির্বাচনি এলাকায় যেতে পারবেন না।

কোনও মন্ত্রীও মনোনয়নপত্র জমা দিতে চাইলে তাকে পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়িতে করে যেতে হবে।গত ৮ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

এর চারদিন পরে ১২ নভেম্বর তফসিল পুননির্ধারণ করা হয়। তফসিল অনুযায়ি আজ ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ২ ডিসেম্বর এসব মনোনয়নপত্র বাছাই করা হবে।

যাদের মনোনয়ন বৈধ ঘোষণা হবে আগামী ৯ ডিসেম্বর তাদের মধ্য থেকে আগ্রহীরা প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ পাবেন। এরপর ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে শুরু হবে এবারের নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার।

সরকার বিরোধী জোটের প্রধান শরিক বিএনপির পক্ষ থেকে অনেক আসেনই একাধিক প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দেয়া হয়েছে। একইভাবে আওয়ামী লীগের পক্ষ থেকেও কিছু আসনে একাধিক প্রার্থী দেয়া হয়েছে।

বাছাইয়ের পরে যার পক্ষে দলীয় প্রতীক বরাদ্দের জন্য চূড়ান্ত চিঠি যাবে তিনিই হবেন দলের মনোনীত। অন্যরা এমনিতেই প্রার্থী তালিকা থেকে বাদ পড়বেন।

এদিকে আনুষ্ঠানিক প্রচার শুরু না হলেও আজ মনোনয়ন জমা দেয়ার শেষ দিনে আচরণবিধি লংঘনের ঘটনা বাড়তে পারে বলে শগ্ধিকত ইসি।

গতকাল ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, মনোনয়নপত্র দাখিলের সময় কোনও ধরনের শোডাউন করা যাবে না। কোনও প্রার্থী পাঁচ থেকে সাত জনের বেশি লোক নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের নির্বাচনে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। প্রাথমিকভাবে ভোট কেন্দ্রের সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ১৯৯টি। ভোট কক্ষ হবে দুই লাখ ৬ হাজার ৫৪০টি।

ইসির সিদ্ধান্ত অনুযায়ি ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া হবে। এই ছয় আসনের মধ্যে রয়েছে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।

৬টি আসনের ৮০০টি কেন্দ্রের প্রায় ৪২৬৭টি কক্ষে ইভিএমে ভোটগ্রহণ হবে। এতে মোট ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন ভোটার জনপ্রতিনিধি নির্বাচনে ইভিএমে ভোট দেয়ার সুযোগ পাবেন।

যদিও ইসির নিবন্ধিত বেশিরভাগ রাজনৈতিক দল এবার ইভিএম ব্যবহারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

দুই ওসি প্রত্যাহার

এদিকে নির্বাচন বিরোধী কর্মকান্ডে লিপ্ত হওয়ার অভিযোগে দুটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ইসি। মুন্সীগঞ্জের লৌহজং থানার ওসি’র বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার পক্ষ থেকে ইসিতে অভিযোগ আনা হয়েছে।

এতে বলা হয়েছে, তিনি অহেতুক গ্রেফতার ও হয়রানির মাধ্যমে জনমনে আতংক তৈরি করছেন। যা সুষ্ঠু নির্বাচনের জন্য অন্তরায়। একইভাবে রংপুরের মিঠাপুকুর থানার ওসির বিরুদ্ধে অভিযোগ এনেছেন রংপুরের সহকারী রিটার্নিং কর্মকর্তা।

এ ছাড়াও দু’জন এসপির বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করছে ইসি। ভোলা-১ আসনের ২০ দলীয় জোটের প্রার্থী আন্দালিব রহমান পার্থ ভোলার এসপির বিরুদ্ধে অভিযোগ এনেছেন। এবিষয়ে ইসি তদন্ত শুরু করেছে।

পাশাপাশি নারায়ণগঞ্জ জেলার এসপির স্ত্রী আওয়ামী লীগ দলীয় এমপি হওয়ার তার বিষয়টি ইসি বিবেচনা করছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ইসির সম্মতি ছাড়া কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ

রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্বাচন কমিশনের সম্মতি ছাড়া কর্মস্থলের বাইরে যাওয়ার বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি অবহিত ও প্রতিপালনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে ইসি। সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককেও চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

ইসির উপ-সচিব আব্দুল হালিম খানের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়েছে-নির্বাচনের সময়ে রিটার্নিং অফিসারের চাকরি নির্বাচন কমিশনে ন্যস্ত থাকায় তাদেরকে নির্বাচন কমিশনের সম্মতি ছাড়া কর্মস্থল ত্যাগ অথবা সরকারের কোনো উন্নয়ন অথবা প্রশাসনিক এবং নির্বাচন সংক্রান্ত কোনো ব্রিফিংয়ে অংশ গ্রহণ না করার বিষয়ে ইসি নির্দেশ দিয়েছেন।

নির্বাচনী এলাকায় অনুদান ও ত্রাণ বিতরণে নিষেধাজ্ঞা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত দেশের সব নির্বাচনী এলাকায় সব ধরনের অনুদান ও ত্রাণ বিতরণে নিষেধাজ্ঞার পাশাপাশি উন্নয়নমূলক প্রকল্প অনুমোদন না করার নির্দেশ দিয়েছে সরকার।

আদেশে বলা হয়েছে, বিশেষ কারণে কোনো প্রকল্পে অর্থ ছাড় করাতে হলে তার আগে ইসির সম্মতি নিতে হবে।

স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এই পরিপত্রে আরও বলা হয়েছে, আগের অনুমোদিত কোনো প্রকল্পে অর্থ অবমুক্ত বা প্রদান করা নিতান্ত অবশ্যক হলে জরুরি ভিত্তিতে ইসির সম্মতি নিতে হবে।

আচরণবিধি অনুযায়ী, তফসিল ঘোষণার দিন থেকে নির্বাচনের ফলাফলের গেজেটে প্রকাশ পর্যন্ত কোনো সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি সরকারি,

বেসরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের তহবিল থেকে কোনো ব্যক্তি বা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের অনুকূলে কোনো প্রকার অনুদান ঘোষণা বা বরাদ্দ দিতে বা অর্থ অবমুক্ত করতে পারবেন না।

স্থানীয় সরকারের পরিপত্রে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রার্থী সিটি করপোরেশন বা পৌরসভাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কোনো সম্পত্তি তথা অফিস,

যানবাহন, মোবাইল ফোন, টেলিফোন, ওয়াকিটকি বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না বলে নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে। এমনকি মাশুল দিয়েও সেগুলো ব্যবহার করা যাবে না। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের

কোনো কর্মকর্তা-কর্মচারীকে কোনো অবস্থাতেই নির্বাচনের কাজে ব্যবহার করা যাবে না। তাছাড়া কোনো প্রার্থী সরকারি অর্থে ক্রয় সংক্রান্ত কোনো দরপত্র আহ্বান, গ্রহণ কিংবা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন না।

আচরণবিধি অনুযায়ী নির্বাচন পূর্ব সময়ে কোনো সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের রাজস্ব বা উন্নয়ন তহবিলভূক্ত কোনো প্রকল্পের অনুমোদন,

ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা ফলক উন্মোচনও করা যাবে না বলে পরিপত্রে জানানো হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আইনশৃঙ্খলা বাহিনীরও দেখি কয়েকটি জোট :: ফখরুল

নির্বাচন কমিশন যে প্রার্থীকে বৈধ বলবে, সেই প্রার্থীকে অবৈধ বলার এখতিয়ার হাইকোর্টের আছে কী? হাইকোর্টের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার বিএনপির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমন প্রশ্ন তুলেছেন তিনি। মির্জা ফখরুল বলেন,... আরও পড়ুন

অভিযোগ করেছে

পুলিশ সাদা পোশাকে বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে :ফখরুল

আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের কর্মীরা সাদা পোশাকে পুলিশের সঙ্গে মিলে ঐক্যফ্রন্টের নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশের বিভিন্ন জায়গায় বিএনপির নেতা-কর্মীদের হুমকি-ধামকি ও ধড়পাকড় করা হচ্ছে। দলটির মহাসচিব... আরও পড়ুন

বাহিনীর প্রতি আহ্বান

দেশ ক্রমেই রক্তপাতের দিকে এগিয়ে যাচ্ছে

২০-দলীয় জোটের সমন্বয়ক বর্নেল (অব.) অলি আহমেদ আইন মেনে সবার প্রতি সমান আচরণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। আজ সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান। অলি আহমেদ বলেন, দেশ ক্রমেই রক্তপাতের দিকে এগিয়ে যাচ্ছে।... আরও পড়ুন

গণগ্রেপ্তার বন্ধ, ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা বাতিল সহ বেশ কিছু দাবি জানিয়েছে বিএনপি। এসব দাবি নিয়ে গতকাল

ইসিতে বিএনপির পাঁচ অভিযোগ-দাবি

প্রশাসনে রদবদল, গণগ্রেপ্তার বন্ধ, ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা বাতিল সহ বেশ কিছু দাবি জানিয়েছে বিএনপি। এসব দাবি নিয়ে গতকাল বিএনপির একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বরাবর পৃথক ৫টি চিঠিতে সুনির্দিষ্ট অভিযোগ... আরও পড়ুন