আগামী সপ্তাহে ঢাকার দুই সিটির তফসিল

রিডার::ঢাকা

বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০৮:৪৪:৩৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রধান নির্বাচন কমিশনার

আগামী সপ্তাহে ঢাকার উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা থাইল্যান্ড থেকে দেশে ফিরলে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইতিমধ্যে তফসিল ঘোষণার সব ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে কমিশন। সম্প্রতি দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে কমিশনে আবেদন করেছিলো। এটি নিয়ে ভাবা হয়েছিল নির্বাচন নিয়ে জটিলতা সৃষ্টি হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর ইত্তেফাককে বলেন, নির্বাচন নিয়ে এখন পর্যন্ত কোন ধরণের জটিলতা নেই। তাদের আবেদন পেয়েছি। নির্বাচনের তফসিল ঘোষণায় কোন আইনী জটিলতা নেই। প্রধান নির্বাচন কমিশনার শুক্রবার দেশে ফিরবেন। এরপর তফসিল ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কমিশন।

ইতিমধ্যে ঢাকার দুই সিটির ভোটের ক্ষণ গণনা শুরু হয়েছে। গত ১৪ নভেম্বর নির্বাচন উপযোগি হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

আর ১৮ নভেম্বর নির্বাচন ক্ষণ গণনা শুরু হয়েছে ঢাকা দক্ষিণ সিটিতে। নিবাচন কর্মকর্তারা জানান, দুই সিটির সম্প্রসারিত ৪৮ জন কাউন্সিলর সময় চেয়ে কমিশনের কছে আবেদন করেছেন। তাদের দাবি নির্বাচিত হওয়ার পর নিজ এলাকার উন্নয়নের জন্য এক বছরও সময় পাননি।

আথচ একজন কাউন্সিলর ৫ বছরের জন্য নির্বাচিত হন। সেক্ষেত্রে দুইসিটির এসব সম্প্রসারিত ওয়ার্ডে এখন ভোট না দিয়ে তাদেরকে পর্যাপ্ত সময় কাজ করার সুযোগ করে দিতে দাবি জানান তারা। তবে এ বিষয়ে কমিশনের করনীয় কিছুই নেই বলে জানান তারা।

ইসির কর্মকর্তারা বলছেন, স্থানীয় সরকার থেকে চিঠি পাওয়ার ভোট গ্রহণের প্রস্তুতি শুরু করে কমিশন। প্রথমত কমিশন চিন্তা করছে ডিসেম্বরের শুরুতে আনুষ্ঠানিক বৈঠক করে ঢাকার দুই সিটির তফসিল ঘোষণার। ১৬, ১৯, ২৩, ২৬ ও ৩০ জানুয়ারি ভোট গ্রহণের সম্ভাব্য তারিখ ধরে নির্বাচনী প্রস্তুতি নেয়া হচ্ছে।

এক্ষেত্রে ৪০ থেকে ৪৫ দিন হাতে রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করবে কমিশন। তফসিলের সম্ভাব্য তারিখ বিষয়ে কর্মকর্তারা জানিয়েছেন, ১৬ বা ১৯ জানুয়ারি ভোট হলে তফসিল হবে ৫ ডিসেম্বরের মধ্যে। আর ২৩ বা ২৬ জানুয়ারি ভোট হলে ১২ ডিসেম্বরের মধ্যে তফসিল; ৩০ জানুয়ারি ভোট হলে ১৯ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণার চিন্তা রয়েছে কমিশনের। বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট করা হবে।

খসড়া ভোটকেন্দ্র প্রস্তুত : ইসির কর্মকর্তারা বলেছেন, ইতোমধ্যে দুই সিটির ভোটকেন্দ্রের খসড়া প্রস্তুত করা হয়েছে। প্রস্তুত রয়েছে ভোটার তালিকাও।

আর ইসি সচিবালয় দুই সিটিতে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। তারা বলেছেন, দুই সিটিতে প্রায় আড়াই হাজার ভোট কেন্দ্র রয়েছে। ভোটকক্ষ রয়েছে প্রায় সাড়ে ১৩ হাজার।

এ জন্য প্রায় ১৫ হাজার ইভিএম প্রয়োজন হবে। ইভিএমে ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রয়োজনীয় মেশিন কমিশনের সংগ্রহে রয়েছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে ও চট্টগ্রাম সিটিতে প্রথম সভা হয় একই বছরের ৬ আগস্ট। এই হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, আর দক্ষিণে একই বছরের ১৬ মে।

এছাড়া চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে। আগামী বছরের ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

তবে চট্টগ্রাম সিটির ভোট নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। ঢাকা উত্তর সিটিতে ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১৮টি।

সম্ভাব্য ভোট কেন্দ্রের সংখ্যা ১ হাজার ৩৪৯টি এবং ভোটকক্ষ ৭ হাজার ৫১৬টি। আর দক্ষিণ সিটিতে ভোটার রয়েছেন ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ওয়ার্ড ২৫টি। সম্ভাব্য ভোট কেন্দ্র ১ হাজার ১২৪ এবং ভোটকক্ষ ৫ হাজার ৯৯৮টি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

করপোরেশন নির্বাচনের দুই দিন আগে নির্বাচন কমিশনকে না জানিয়ে আওয়ামী লীগের মুজিববর্ষের সভা করা

ইসিকে না জানিয়ে মুজিবর্ষের সভা করা উচিত হয়নি:সিইসি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের দুই দিন আগে নির্বাচন কমিশনকে না জানিয়ে আওয়ামী লীগের মুজিববর্ষের সভা করা উচিত ছিল না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। আজ... আরও পড়ুন

ভোটার একটা

ভোটার হওয়ার চেয়েও এনআইডিতে নাগরিকদের গুরুত্ব বেশি:সিইসি

তালিকা থেকে মৃত ভোটারদের কর্তন করা এক একটা সমস্যা বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি বলেছেন, মৃত ভোটার একটা সমস্যা। বৃটিশ আমলে একটা নিয়ম ছিল। কেউ... আরও পড়ুন

নির্বাচন কমিশনের

নিজস্ব কর্মকর্তাদের হাতে নির্বাচনী দায়িত্ব ন্যস্ত করার পরিকল্পনা

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, উপজেলা নির্বাচনে প্রশাসনের কর্মকর্তাদের চেয়ে বেশি করে নির্বাচন কমিশনের (ইসি) নিজস্ব কর্মকর্তাদের নির্বাচনের দায়িত্ব দেয়া হয়েছে। ‘আপনারা এই দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে পালন... আরও পড়ুন