আওয়ামী লীগ আচরণ বিধি ভাঙ্গছে, বিএনপি কী মানছে?

রিডার::ঢাকা

সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০ ০৮:৫৯:১৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নির্বাচন কমিশনে

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ আচরণ বিধিমালা পুরোপুরি ভঙ্গ করে প্রচার চালিয়ে যাচ্ছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছে বিএনপি। দলটির অভিযোগ, আচরণ বিধি লংঘন হলেও ম্যাজিষ্ট্রেটরা মাঠে সক্রিয় নন।

তারা এর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না। এছাড়া ১৮টি পর্যবেক্ষক সংস্থার ওয়েবসাইট নেই। এসব সংস্থার নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছে দলটি।

আজ সোমবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের সঙ্গে বৈঠকে বিএনপির প্রতিনিধি দল এসব অভিযোগ করেন। পরে বিএনপির প্রতিনিধি দলের সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের এসব কথা জানান। এর আগে বিকাল ৩টার দিকে বিএনপির স্থায়ি কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যর প্রতিনিধি দল কমিশনের সঙ্গে বৈঠকে বসে। এক ঘন্টার বেশি সময় বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এমন কোনো আচরণ বিধি নেই যা সরকার পক্ষ ভঙ্গ করছে না। নির্বাচনে সরকারের মন্ত্রী-এমপিদের সংশ্লিষ্টতা একেবারেই পরিস্কার। এর জন্য স্বাক্ষী প্রমানের দরকার নেই।

ঢাকার শহরে ফুটপাতের উপর কমপক্ষে একশ’ নির্বাচনী অফিস করেছে আওয়ামী লীগ প্রার্থীরা। এসব অফিসে লোকজন চেয়ার নিয়ে বসে আছে, মাইক বাজছে। নির্বাচন কমিশনের উচিত সঙ্গে সঙ্গে এগুলো ভেঙ্গে দেয়া। এরপরও অফিস তৈরি করলে তাদেরকে শোকজ করা এবং এরপর আবার অফিস তৈরি করলে প্রার্থিতা বাতিল করা হবে- এটাই আইন।

কিন্তু কোনো আইন মানছে না। কেউ এর বিরুদ্ধে ব্যবস্থ নিচ্ছে না। তিনি বলেন, ঢাকা শহরে নির্ধারিত আকারের বড় ছবিতে ভরে গেছে। ওভার সাইজের ব্যানারে ভরে গেছে। সবগুলো সরকারি দলের। বিএনপির প্রার্থীদের ওভার সাইজ পোষ্টার নেই। তাহলে লেভেল প্লেয়িং ফিল্ড কোথায় হচ্ছে? একটি দল কিছুই মানছে না।

বিএনপি আচরণ বিধি মানছে জানিয়ে আমীর খসরু বলেন, রাস্তার উপর, ফুটপাতের উপর বিএনপির প্রার্থীরা একটিও অফিস তৈরি করেনি। আমরা পুরোপুরো আচরণ বিধি মনে চলছি।

ম্যাজিস্ট্রেটদের নিষ্ক্রিয়তার অভিযোগ করে তিনি বলেন, ম্যাজিস্ট্রেটের কোনো মোবাইল কোর্ট মাঠে নেই। বিএনপির প্রার্থীদের যে মারধর করা হচ্ছে তাদের নিরাপত্তা কোথায়? আমরা প্রথম থেকে প্রার্থীদের নিরাপত্তা চেয়ে আসছি।

তিনি আরও বলেন, প্রার্থীদের গায়ের উপর হাত তুলছে, মারধর করছে- সেখানে কোনো মামলা হচ্ছে না, সমাধান হচ্ছে না। ম্যাজিস্ট্রেটরা অফিসে বসে কাজ করছে। তাদের সঙ্গে মাঠের সম্পর্ক নেই। ফুটপাতের উপর তৈরি অফিসগুলো ভেঙ্গে দেয়ার কথা, ওভারসাইজ পোষ্টার ছিড়ে দেয়া, মারধরের বিরুদ্ধে রিপোর্ট করা- কোনটি করছে না।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা এসব বিষয় নির্বাচন কমিশনকে বলেছি। উনারা ওয়াদা করেছেন ২৪ ঘন্টার মধ্যে ফুটপাতের উপর তৈরি অফিস ভেঙ্গে দেবেন, ওভারসাইজ পোষ্টার নামিয়ে নেবেন, মাইকিং ইত্যাদি আইনের বিরুদ্ধে যেসব কাজ চলছে তা বন্ধ করবেন।

নির্বাচন পর্যবেক্ষকদের নিরেপক্ষতা প্রশ্ন তুলে বিএনপির এ নেতা বলেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নামের একটি পর্যবেক্ষক সংস্থার মালিক আরেকটি সংগঠনের প্রধান নির্বাহি। দুটোই পর্যবেক্ষকের তালিকায় রয়েছে। দুটির পৃষ্ঠপোষক আওয়ামী লীগের সদস্যরা। ২২টি পর্যবেক্ষক সংস্থার ১৮টির কোনো ওয়েবসাইট নেই। এদের অধিকাংশ খুঁজে পাওয়া যাবে না। এদের জনবল নেই।

বেশিরভাগ দলীয় লোকদের পর্যবেক্ষক করবে। এরা নির্বাচনের দিন সকাল থেকে বিকাল পর্যন্ত বলতে থাকবে নির্বাচন খুব ভালো হয়েছে, সুষ্ঠু নির্বাচন হচ্ছে। এর বাইরে তাদের বলার কোনো সুযোগ নেই। ইভিএমে যে ভোটের সংখ্যা দেবে, এরা পর্যবেক্ষকরা তা স্বাগত জানাবে। তিনি বলেন, ব্রতী, ডেমোক্রেসি ওয়াচ, ফেমার মতো প্রতিষ্ঠান বাদ দেয়া হয়েছে। যুগে যুগে নির্বাচন পর্যবেক্ষণে যাদের বিশ্বাসযোগ্যতা আছে তাদের নাম নেই। যারা সন্ধ্যায় বলবে নির্বাচন সুষ্ঠু হয়েছে তাদের নাম এ তালিকায় রয়েছে।

বিএনপির প্রতিনিধি দলে আরও ছিলেন-দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান, বিজন কান্তি সরকার, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।