অ্যামোনিয়াম নাইট্রেটের মজুদ নিয়ে লেবাবন সরকারকে আগেই সতর্ক করা হয়েছিল!

রিডার::লেবানন

মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০৫:০৪:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কর্মকর্তারা লেবাননের

বন্দরের গুদামে থাকা রাশিয়ার ২৭৫০টন অ্যামোনিয়াম নাইট্রেটের নিরাপত্তা ঝুঁকি গেলো মাসেই নিরাপত্তা কর্মকর্তারা লেবাননের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে সতর্ক করেছিলেন।

তারা হুঁশিয়ারি করেছিলেন, যে এই মজুদ রাসায়নিক পর্দার্থ বিস্ফোরিত হলে গোটা বৈরুত জ্বলবে।

দুই সপ্তাহ বাদে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের সেই আশঙ্কা সত্যি হলো। জোড়া বিস্ফোরণে বৈরুতের বন্দর প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে।২২০ জন নিরাপরাধ মানুষের প্রাণহানি হয়েছে। আরও ৬ হাজার মানুষ জখম হয়েছে। আজ সোমবার অবদি ১১০জন নিখোঁজ রয়েছেন।ছয় হাজার ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে মিউনিসিপাল কর্তৃপক্ষ।

বন্দরে পড়ে থাকা বিস্ফোরক পদার্থ নিয়ে নিরাপত্তা কর্মকর্তারা যে জুলাইয়েই লেবাননের নেতাদের সতর্ক করেছিলেন, সে সংক্রান্ত বেশকিছু নথি দেখেছে তারা।

দেশটির ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তারাও দুই সপ্তাহ আগেই মজুদ অ্যামোনিয়াম নাইট্রেট নিয়ে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীকে সতর্ক করার বিষয়টি নিশ্চিত করেছেন।

লেবাননের রাষ্ট্রীয় নিরাপত্তা অধিদপ্তর গত ২০ জুলাই প্রেসিডেন্ট মিশেল আউন ও প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে বন্দরে মজুদ রাসায়নিক পদার্থ নিয়ে প্রতিবেদন পাঠিয়েছিল। ওই প্রতিবেদনের মধ্যে একটি চিঠিও ছিল।

প্রতিবেদনটি দেখলেও বিশেষ ওই চিঠিতে কী লেখা ছিল রয়টার্স তা জানতে পারেনি। তবে লেবাননের একজন উর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে জানুয়ারিতে শুরু হওয়া একটি বিচার বিভাগীয় তদন্তের সংক্ষিপ্তসার ছিল, যাতে বন্দরে পড়ে থাকা বিপজ্জনক রাসায়নিকগুলোর নিরাপত্তা নিশ্চিতে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়া হয়েছিল।

“চুরি হলে, এই রাসায়নিক সন্ত্রাসী হামলা চালানোর কাজে ব্যবহৃত হতে পারে এমন বিপদ ছিল। তদন্ত শেষে প্রসিকিউটর জেনারেল ঘাসান ওয়েইদাত একটি চূড়ান্ত প্রতিবেদন প্রস্তুত করেছিলেন, যা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়,” বৈরুত বন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা রাষ্ট্রীয় নিরাপত্তা অধিদপ্তর থেকে প্রেসিডেন্ট আউন ও প্রধানমন্ত্রী দিয়াবকে পাঠানো চিঠির কথা উল্লেখ করে বলেন ওই কর্মকর্তা।

পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানানো এ কর্মকর্তা আউন ও দিয়াবকে আগাম সতর্ক করে পাঠানো চিঠিটি লেখার সঙ্গেও জড়িত ছিলেন বলে দাবি করেছেন।

“এগুলো (অ্যামোনিয়াম নাইট্রেট) বিস্ফোরিত হয়ে বৈরুতকে ধ্বংস করে দিতে পারে বলে আমি তাদের সতর্ক করেছিলাম,” রয়টার্সকে বলেছেন তিনি।

তবে লেবাননের এ ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তার বক্তব্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স। ২০ জুলাইয়ের চিঠি নিয়ে প্রেসিডেন্ট আউন ও প্রধানমন্ত্রী দিয়াবের দপ্তরের মন্তব্য চাওয়া হলেও তাতেও সাড়া মেলেনি। এ প্রসঙ্গে লেবাননের প্রসিকিউটর জেনারেলেরও মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

এই মুহুর্তে পড়া হচ্ছে

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।