অ্যামোনিয়াম নাইট্রেটের মজুদ নিয়ে লেবাবন সরকারকে আগেই সতর্ক করা হয়েছিল!

রিডার::লেবানন

মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০৫:০৪:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কর্মকর্তারা লেবাননের

বন্দরের গুদামে থাকা রাশিয়ার ২৭৫০টন অ্যামোনিয়াম নাইট্রেটের নিরাপত্তা ঝুঁকি গেলো মাসেই নিরাপত্তা কর্মকর্তারা লেবাননের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে সতর্ক করেছিলেন।

তারা হুঁশিয়ারি করেছিলেন, যে এই মজুদ রাসায়নিক পর্দার্থ বিস্ফোরিত হলে গোটা বৈরুত জ্বলবে।

দুই সপ্তাহ বাদে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের সেই আশঙ্কা সত্যি হলো। জোড়া বিস্ফোরণে বৈরুতের বন্দর প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে।২২০ জন নিরাপরাধ মানুষের প্রাণহানি হয়েছে। আরও ৬ হাজার মানুষ জখম হয়েছে। আজ সোমবার অবদি ১১০জন নিখোঁজ রয়েছেন।ছয় হাজার ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে মিউনিসিপাল কর্তৃপক্ষ।

বন্দরে পড়ে থাকা বিস্ফোরক পদার্থ নিয়ে নিরাপত্তা কর্মকর্তারা যে জুলাইয়েই লেবাননের নেতাদের সতর্ক করেছিলেন, সে সংক্রান্ত বেশকিছু নথি দেখেছে তারা।

দেশটির ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তারাও দুই সপ্তাহ আগেই মজুদ অ্যামোনিয়াম নাইট্রেট নিয়ে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীকে সতর্ক করার বিষয়টি নিশ্চিত করেছেন।

লেবাননের রাষ্ট্রীয় নিরাপত্তা অধিদপ্তর গত ২০ জুলাই প্রেসিডেন্ট মিশেল আউন ও প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে বন্দরে মজুদ রাসায়নিক পদার্থ নিয়ে প্রতিবেদন পাঠিয়েছিল। ওই প্রতিবেদনের মধ্যে একটি চিঠিও ছিল।

প্রতিবেদনটি দেখলেও বিশেষ ওই চিঠিতে কী লেখা ছিল রয়টার্স তা জানতে পারেনি। তবে লেবাননের একজন উর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে জানুয়ারিতে শুরু হওয়া একটি বিচার বিভাগীয় তদন্তের সংক্ষিপ্তসার ছিল, যাতে বন্দরে পড়ে থাকা বিপজ্জনক রাসায়নিকগুলোর নিরাপত্তা নিশ্চিতে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়া হয়েছিল।

“চুরি হলে, এই রাসায়নিক সন্ত্রাসী হামলা চালানোর কাজে ব্যবহৃত হতে পারে এমন বিপদ ছিল। তদন্ত শেষে প্রসিকিউটর জেনারেল ঘাসান ওয়েইদাত একটি চূড়ান্ত প্রতিবেদন প্রস্তুত করেছিলেন, যা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়,” বৈরুত বন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা রাষ্ট্রীয় নিরাপত্তা অধিদপ্তর থেকে প্রেসিডেন্ট আউন ও প্রধানমন্ত্রী দিয়াবকে পাঠানো চিঠির কথা উল্লেখ করে বলেন ওই কর্মকর্তা।

পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানানো এ কর্মকর্তা আউন ও দিয়াবকে আগাম সতর্ক করে পাঠানো চিঠিটি লেখার সঙ্গেও জড়িত ছিলেন বলে দাবি করেছেন।

“এগুলো (অ্যামোনিয়াম নাইট্রেট) বিস্ফোরিত হয়ে বৈরুতকে ধ্বংস করে দিতে পারে বলে আমি তাদের সতর্ক করেছিলাম,” রয়টার্সকে বলেছেন তিনি।

তবে লেবাননের এ ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তার বক্তব্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স। ২০ জুলাইয়ের চিঠি নিয়ে প্রেসিডেন্ট আউন ও প্রধানমন্ত্রী দিয়াবের দপ্তরের মন্তব্য চাওয়া হলেও তাতেও সাড়া মেলেনি। এ প্রসঙ্গে লেবাননের প্রসিকিউটর জেনারেলেরও মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।