অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট

শুক্রবার, ২৪ আগস্ট, ২০১৮ ০৩:২২:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::অস্ট্রেলিয়া

কয়েক দিনের উত্তেজনাকর নাটক শেষে স্কট মরিসন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন। তিনি আজ শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৯টার কিছু আগে দলীয় নির্বাচনে জয়ী হয়েছেন। মরিসন ৪৫-৪০ ভোটের ব্যবধানে সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া পিটার ডাটনকে হারিয়ে প্রধানমন্ত্রীর পদে জয়লাভ করলেন। তিনি হবেন অস্ট্রেলিয়ার ৩০তম প্রধানমন্ত্রী।

আজ ২৪ আগস্ট শুক্রবার সকালে অনেক নাটকের পর লিবারেল দলের প্রধান নেতা পরিবর্তনের দলীয় নির্বাচন হয়েছে। সকাল থেকেই টান টান উত্তেজনার মধ্য দিয়ে ঘুম ভেঙেছে অস্ট্রেলিয়াবাসীর। গণমাধ্যম সরগরম হয়ে ওঠে একসঙ্গে। সরাসরি সম্প্রচার আর নতুন নতুন খবরে সরগরম হয়ে যায় পুরো অস্ট্রেলিয়া। শুক্রবার কর্মদিবস হলেও মানুষজন কাজের ফাঁকে ফাঁকে তীক্ষ্ণ নজর রাখছিল গণমাধ্যমের ওপর।

দলের প্রধান ও প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে নির্বাচনী লড়াইয়ে নেমেছিলেন সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া পিটার ডাটন, বর্তমান সরকারের পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ ও টার্নবুলের বিশ্বস্ত সহকর্মী কোষাধ্যক্ষ স্কট মরিসন। অস্ট্রেলিয়ার গণমাধ্যম গতকাল এ নির্বাচনকে বলছিল ‘তিন ঘোড়ার দৌড়’।

আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচন সামনে রেখে জনমত জরিপে বিরোধী দলে থাকা লেবার পার্টির তুলনায় পিছিয়ে পড়তে থাকায় ক্ষমতাসীন লিবারেল পার্টিতে টার্নবুলের ওপর চাপ বাড়ছিল বেশ কিছুদিন ধরেই। এর মধ্যে পিটার ডাটন গত ২১ অগাস্ট দল আর সরকারে টার্নবুলের নেতৃত্বকে চ্যালেঞ্জ করে বসলে সঙ্কটের সূচনা হয়।

 

মঙ্গলবার দলীয় ওই ভোটে ১৩ ভোটের ব্যবধানে টার্নবুলের কাছে হেরে গিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন ডাটন। টার্নবুলের প্রধানমন্ত্রিত্ব টিকে গেলেও তার মন্ত্রিসভার ১৩ জন সদস্য ডাটনের পথ ধরে পদত্যাগ করলে পরিস্থিতি টালমাটাল হয়ে পড়ে।

দলের এই বিবাদের মধ্যে সহকর্মীদের একটি অংশের সমর্থন পেয়ে আবারও টার্নবুলকে চ্যালেঞ্জ জানান ডাটন। কিন্তু তার পাল্টায় ডাটনের পরিচালিত দুটি দাতব্য সংস্থার কর্মকাণ্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন টার্নবুল।

এই অবস্থায় লিবারেল পার্টির অধিকাংশ এমপি নতুন নেতা নির্বাচনের জন্য ভোটাভুটির দাবি জানালে তাতে সম্মতি দিতে বাধ্য হন টার্নবুল। তবে তিনি নিজে প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত থাকেন।

বিবিসি লিখেছে, গত এক দশকের মধ্যে ম্যালকম টার্নবুলসহ অস্ট্রেলিয়ার মোট চারজন প্রধানমন্ত্রীকে নিজের দলের বিদ্রোহের কারণে পদ হারাতে হল।

শুক্রবার লিবারেল পার্টির নির্বাচনে নতুন নেতৃত্ব ঠিক হওয়ার পর টার্নবুল বলেন, “মহান এই রাষ্ট্রের নেতৃত্ব দেওয়া ছিল আমার জন্য বিরাট এক সুযোগ। আমি অস্ট্রেলিয়াকে ভালোবাসি, এ দেশের মানুষদের ভালোবাসি।”

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।