অবসরে স্যার হাসান আবেদ

রিডার:: ঢাকা

বুধবার, ৭ আগস্ট, ২০১৯ ০৮:৪০:২০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

স্যার ফজলে হাসান আবেদ

প্রায় ৩৬ বছর বয়সে ব্র্যাক প্রতিষ্ঠা করেন স্যার ফজলে হাসান আবেদ। ব্র্যাকেই প্রায় অর্ধশত বছর কাজ করেছেন তিনি। ৬৫ বছর বয়সে ব্রাকের চেয়ারপারসন হন তিনি। তবে এবার সংস্থাটির চেয়ারপারসনের পদ ছেড়ে অবসরে গেলেন স্যার ফজলে হাসান আবেদন।

গতকাল মঙ্গলবার ঢাকার ব্র্যাক সেন্টারে এক নৈশভোজ অনুষ্ঠানে এই অবসরে যাওয়ার ঘোষণা দেন তিনি। চেয়ারপরসনের পদটি ছাড়ায় বাংলাদেশ তথা বিশ্বের সর্ববৃহৎ এনজিওটিতে সম্মানসূচ ‘চেয়ার এমেরিটাস’ পদে অধিষ্ঠিত হন তিনি।

স্যার ফজলে হাসান আবেদের অবসরে যাওয়ায় ব্র্যাকের পরিচালনা পর্ষদে চেয়ারপারসনের পদে এসেছেন হোসেন জিল্লুর রহমান। আর ব্র্যাক ইন্টারন্যাশনালের চেয়ারপাসনের পদে এসেছেন জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল আমিরা হক।

অনুষ্ঠানে নৈশভোজের পর ব্র্যাকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্র্যাকের এক নতুন নেতৃত্বের কাছে সংস্থাটির পরিচালনার দায়িত্বভার অর্পনের দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নিয়েছেন স্যার ফজলে হাসান আবেদ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চেয়ার এমেরিটাস হিসেবে তিনি ব্র্যাকের কৌশলগত পরিকল্পনার সাথে নিবিড়ভাবে যুক্ত থাকবেন। আগামী দিনগুলোতে ব্র্যাকের ভবিষ্যত পরিকল্পনা ও বিশ্বব্যাপী এর প্রবাব ও অবস্থান কিভাবে আরও শক্তিশালী করা যায় তা নিয়ে কাজ করবেন তিনি।

এছাড়াও অনুষ্ঠানে স্যার ফজলে হাসান আবেদন বলেন, বিগত কয়েক বছর আমি ব্র্যাকে আমার পরবর্তী নেতৃত্ব নিয়ে অনেক ভেবেছি এবং সেই মতো প্রস্তুতি নিয়েছি। এখন আমার বয়স ৮৩ বছর। ব্র্যাককে সামনে এগিয়ে নেওয়ার কাজে যথাযোগ্য নেতৃত্ব নির্বাচনের বিষয়টি আমার সিদ্ধান্তের গুরুত্বপূর্ণ অংশ।

তিনি বলেন, ব্র্যাক কখনোই আমি বা কোনো ব্যক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠান ছিল না। আমি এর প্রতিষ্ঠাতা ঠিকই, কিন্তু ব্র্যাকের সুদৃঢ় ভিত্তি ও সুনাম তৈরি করেছেন এর নিবেদিত কর্মীরা, তাদের পত্যয় ও কর্মনিষ্ঠা দ্বারা।

ফজলে হাসান আবেদ বলেন, আমি স্বপ্ন দেখি, ব্র্যাক আগামীতে আরও বড় হয়ে উঠবে, নতুন উদ্ভাবন চালিয়ে যাবে, নতুন দিনের প্রয়োজনে এগিয়ে আসবে নতুন সমাধান নিয়ে।

৩৬ বছর বয়সে ব্র্যক প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সাল পর্যন্ত সংস্থার নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন ফজলে হাসান আবেদ।

৬৫ বছর বয়সে নির্বাহী পরিচালকের পদ থেকে অবসর নেওয়ার পর চেয়ারপারসন হন তিনি। পরে ইন্টারন্যাশনাল পর্ষদেরও চেয়ারপারসন হন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে কমপক্ষে এসএসসি বা সমমানের শিক্ষাসনদধারী ভোটারদের ভোটার তথ্য সংশোধন করার জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের... আরও পড়ুন

থেকে অনাপত্তিপত্র নেবে

ত্রিদেশীয় সিরিজের প্রথম দিকটা ভালোভাবেই কাটিয়েছিল আফগানিস্তান। যেখানে তারা বলতে গেলে দাঁড়াতেই দেয়নি প্রতিপক্ষকে। কিন্তু... আরও পড়ুন

ত্রিদেশীয় সিরিজের

চুয়াডাঙ্গা সদরের হাজারাহাটি গ্রামে বিয়ে সংক্রান্ত সব নিয়মগুলো ভেঙ্গে দিয়ে খাদিজা ও তরিকুল। খাদিজা বর... আরও পড়ুন

চুয়াডাঙ্গা সদরের

চলতি বছরের শুরুতেই এক দুর্বিষহ রোগ নেমে এসেছিল মার্কিন মডেল ও অভিনয়শিল্পী কিম কারদাশিয়ানের জীবনে।... আরও পড়ুন

চলতি বছরের

ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর সংকটের মধ্যে আবার বালাকোটে নতুন করে জঙ্গি সক্রিয় হয়ে উঠছে... আরও পড়ুন

ভারত ও পাকিস্তানের

বিকল্প সড়ক চালু না করা, কাজ শুরুর পর বন্দরকেন্দ্রিক যানজটের কারণে মূলত বন্ধ করে দেওয়া... আরও পড়ুন

বিকল্প সড়ক

বাংলাদেশের এক সময়কার জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার এন্ড্র কিশোর চলতি মাসের শুরু থেকেই শারীরিক অসুস্থতার কারণে... আরও পড়ুন

বাংলাদেশের এক

বিদেশি শক্তিগুলো উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তার হুমকি সৃষ্টি করছে বলে জানিয়েছে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সৌদি... আরও পড়ুন

বিদেশি শক্তিগুলো

রাজধানীর মতিঝিলে অবস্থিত আরামবাগ, মোহামেডান, ভিক্টোরিয়া ও দিলকুশা ক্লাবে ক্যাসিনো রয়েছে এমন অভিযোগে একসঙ্গে ওই... আরও পড়ুন

রাজধানীর মতিঝিলে

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।... আরও পড়ুন

ফুটপাত ও সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।