অবশেষে বেহাত জমির টাকা পেলেন মুন সিনেমার মালিক

রিডার::ঢাকা

মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯ ০৫:৩০:৩৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ইটালিয়ান মার্বেলস

পুরান ঢাকার মুন সিনেমা হলের জমি ও সেখানে গড়ে ওঠা স্থাপনার বাবদ এর মূল বাবদ ৯৯ কোটি ২১ লাখ টাকার চেক হাতে পেয়েছেন ইটালিয়ান মার্বেলস ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম।

আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চে জমিল দখলদার মুক্তিযোদ্ধ কল্যাণ ট্রাস্ট তার হাতে চেক তুলে দেন।

৪৮ বছর আগে হারানো মুন সিনেমা হল ফিরে পেতে মুন সিনেমা হলের মালিক প্রতিষ্ঠান ইতালিয়ান মার্বেলস ওয়ার্কসের করা এই রিট আবেদন থেকে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের যুগান্তকারী রায় এসেছিল।

ওই মামলার ধারাবাহিকতায় মঙ্গলবার মুন সিনেমা হলের জমি শিগগির মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নামে নিবন্ধনের অঙ্গীকারনামা দেওয়ার পর প্রকৃত মালিককে জমির দাম দেওয়া হয়।

এরআগে সরকারের পক্ষ থেকে অর্থ পরিশোধের জন্য সময় বাড়ানোর আবেদনের প্রেক্ষিতে আদালত আরও দুই মাস বাড়িয়ে এ  আদেশ দেন।

আজ আদালতে অর্থমন্ত্রণালয়ে সম্মতির চিঠি উপস্থাপন করা হলে প্রধান বিচারপতি  বলেন, ‘এ মামলা নিয়ে শুনতে আমরা ক্লান্ত।আর কতোদিন ঘুরাবেন?’

আদালত তখন আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়িয়ে দিয়েছেন।আগামী ৯ ডিসেম্বর পরবর্তী শুনানির জন্য সময় ধার্য করেন।

এর আগে গত ১৮ জানুয়ারি আদালত বলেছিল, সিনেমার হলের মূল মালিক ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড কোম্পানিকে তিন কিস্তিতে ৯৯ কোটি টাকা পরিশোধ করতে হবে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে। আগামী দুই মাসের মধ্যে প্রথম কিস্তিতে ২৫ কোটি টাকা, পরের দুই মাসে আর ২৫ কোটি টাকা এবং আগামী ৩০ জুলাইয়ের মধ্যে বাকী টাকা পরিশোধ করতে হবে।

পুরান ঢাকা ওয়াইজঘাটে এক কালের মুন সিনেমা হলের মালিক ছিলেন ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামের কোম্পানি।মুক্তিযুদ্ধের পর ওই সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করা হয়।পরবর্তিতে যা মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করা হয়।ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম তার সম্পত্তির দাবি করে।

 

 

১৯৭৭ সালে জিয়াউর রহমানের শাসনামলে ঘোষিত এক সামরিক ফরমানে সরকার কোন সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করলে তা আদালতে চ্যারেঞ্জ করা যাবে না বলা হয়। ইটালিয়ান কোম্পানি ২০০০ সালে এসে হাইকোর্টে রিট করে (সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করেন)।

এরপর ২০০৫ সালের ২৯ আগস্ট হাইকোর্ট রায় দেন।মোশতাক, সায়েম ও জিয়ার ক্ষমতাগ্রহণ সংবিধানপরিপন্থি ঘোষণা করা হয়।

ওই রায়ের বিরুদ্ধে পাঁচ বছর পর আপিল করা হয়।আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন।ওই সময় ৯০ দিনের মধ্যে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে ইটালিয়ান কোম্পানির কাছে মুন সিনেমা হলকে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এ অবস্থায় সম্পত্তি ফিরে পেতে ২০১২ সালের ১০ জানুয়ারি ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করে।

এর ধারাবাহিকতায় ২০১৭ সালের ১৫ জানুয়ারি আপিল বিভাগ ওই সম্পত্তি অভিজ্ঞ ও নিরপেক্ষ এক প্রকৌশলীকে দিয়ে জমি ও স্থাপনার মূল্য নির্ধারণ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যার্টনি জেনালের মাহবুবে আলম এবং ইটালিয়ান মার্বেল কোম্পানির পক্ষে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি ও সাইফুল্লাহ মামুন।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।