অতিরিক্ত চর্বিই কী স্থুলতার কারণ?

বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০২:০৬:১৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

মডেল:: মিখাইল নেভো বিশ্বাস

রিডার::শেখ মোস্তাফিজুর রহমান
অনেকেই প্রায় দিনই তার শরীরের ওজন এবং উচ্চতা মাপেন। তিনি বডি ম্যাস ইনডেক্সের (বিএমআই) মাধ্যমে শরীরের অবস্থা জানতে চান। কিন্তু তার এই জানাই সহায়তা করে এ সংক্রান্ত গবেষকদের।

নতুন গবেষণায় দেখা গেছে, পৃথিবীতে স্থুলকায় মানুষের সংখ্যা প্রতি বছরই বাড়ছে। কিন্তু প্রশ্ন দেখা দিয়েছে স্থুলতার কারণটা কী? শরীরে অতিরিক্ত চর্বি থাকাটাই কী স্থ’লতার মূল কারণ?

ওজন ও উচ্চতার ওপর ভিত্তি করে একজন ব্যক্তির বিএমআই নির্ধারণ করা হয়। বিএমআই স্কোর ২৫ থেকে ২৯ দশমিক ৯ এর নিচে থাকলে স্বাভাবিক ওজন ধরা হয়।

আর বিএমআই স্কোর যদি ৩০ বা তার চেয়ে বেশি হয় তাহলে স্থূলতা হিসেবে ধরা হয়। এখন এমন অবস্থার সৃষ্টি হয়েছে যে, কেউ (ফ্যাট) মোটা না হলে সে ওভারফ্যাট (শরীরে অতিরিক্ত চর্বি জমা হওয়া) এর অসুখে ভুগতে পারেন। আর এটা যে কারো স্বাস্থের জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে।

জনস্বাস্থ্য বিষয়ক জার্নাল ফ্রন্টিয়ারসে নতুন এক গবেষণা প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, বিএমআই স্কোর ৩০ এর উপরে এমন মানুষের সংখ্যা বিশ্বের অন্যসব দেশগুলোর সমষ্টির চেয়েও বেশি আছে শিল্পোন্নত দেশগুলোতে।

পুরুষদের মধ্যে ৯০ ভাগ এবং নারীদের মধ্যে ৫০ ভাগই বাস করে যুক্তরাষ্ট্র, নিউ জিল্যান্ড, গ্রিস এবং আইসল্যান্ডে। ওভারফ্যাট দেশগুলোর মধ্যে গবেষকরা দেখেছেন, ৮০ ভাগ নারীই ওভারফ্যাটের সমস্যায় আছেন। গত জানুয়ারিতে চালানো গবেষণার চেয়েও এখন বেড়েছে।

ওভারফ্যাট কী?
ওভারফ্যাট হচ্ছে এমন একটি বিষয় যে, আপনার শরীরে যদি চর্বির পরিমান এই পরিমানে হয় যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমনকি যেসন মানুষের ওজন স্বাভাবিক এবং মোটাও নয় তারাও এই ওভারফ্যাটের গন্ডির মধ্যে চলে আসতে পারেন।

গবেষণার লেখক পল লরসেন বলেন, ৫০ ভাগ মানুষ আছে যাদের চর্বি খুবই বিপজ্জনক পর্যায়ে আছে। তারা হচ্ছেন সেই ধরনের মানুষ যাদের পেটটা ফুলে ফেপে উঠেছে।

বাকিদের পেটের আকৃতিটা শোভন। নিউজিল্যান্ডের স্পোর্টস পারফরমেন্স রিসার্স ইনস্টিটিউটের অধ্যাপক এবং মনোবিজ্ঞানী পল লরসেন বলেন, আমাদের ওজন নিয়ে বেশি চিন্তিত হওয়া উচিত নয়। বিএমআই কিন্তু জানে না যে, আপনি একজন অ্যাথলেট কিংবা আপনি ব্যায়াম করেন কিংবা আপনি বাড়ন্ত একজন তরুণ। এমনকি অনেক সময় আপনি খেয়ে যখন ওজন মাপবেন তখনও কিন্তু বিএমআই সেটা বিবেচনা করবে না।

 

পেট বড় হওয়াটা খারাপ কেন?
তলপেটে যদি চর্বি জমে তাহলে সেটা মানুষের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক। কারণ এতে চামড়ার নীচে চর্বি জমে যেতে পারে। পাকস্থলির চারপাশে চর্বি থাকতে পারে যা আপনার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের চারদিক দখল করে নিতে পারে।

আপনার লিভারও এই চর্বি ধার করতে পারে। চর্বি বেশি জমে গেলে কোলেস্টেরল বাড়ে এবং ধমনিতে গিয়ে জমা হতে শুরু করে।

আর যখন ধমনিতে জমা তা চলাচলে বাধার সৃষ্টি হতে পারে। ধমনি চলাচলে যখন বাধার সৃষ্টি হবে তখন আপনি হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মুখোমুখি হতে পারেন।

তলপেটের এই চর্বি শরীরের ইনসুলিন প্রতিরোধক হয়ে উঠতে পারে যাতে আপনার ডায়াবেটিস-২ এ হতে পারে। অঙ্গ-প্রতঙ্গে প্রদাহ হতে পারে।

বিজ্ঞানীরা দেখেছেন, এটা অনেক রোগের কারণ হয়ে উঠতে পারে। এমনকি ক্যান্সার এবং অ্যালঝেইমারের মতো রোাগ হতে পারে। শরীরে গ্লুকোসের পরিমাণ কমিয়ে দিতে পারে এবং মাংসপেশির সংকোচন-প্রসারণ কাজে ক্ষতি করতে পারে।

সম্প্রতি গবেষণায় দেখা গেছে, বড় পেট খুবই বিপজ্জনক যদিও আপনার শরীর ক্ষীণ, এটা স্থুলকায় কিংবা বেশি ওজনের মানুষের চেয়েও খারাপ। তাই আপনার জীবনের ঝুঁকি নির্ধারণে কেবল যদি ডাক্তাররা বিএমআই এর ওপর নির্ভর করে তাহলে বড় ধরনের ভুল করবে। এর ফলে আপনার শরীরের অন্যান্য ঝুঁকি চিহ্নিত হবে না।

উন্নত মানের পরিমাপ
আপনার ডাক্তার যদি আপনার ওভারফ্যাট নির্ধারণ করতে চান তাহলে সবচেয়ে ভাল হয় দর্জির মতো করে আপনার কোমরের বা মাজার মাপ নেওয়া। আপনার কোমরের পরিধি যদি আপনার উচ্চতার অর্ধেক কিংবা কম হয় তাহলে বুঝতে হবে আপনার স্বাস্থ্য ভাল। আর যদি এর চেয়ে বেশি হয় তাহলে আপনার স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে বলে বুঝতে হবে।

এটা সম্পর্নূ সঠিক নয় যখন আপনার ডাক্তার কেবল এক্সরের মাধ্যমে আপনার ফ্যাট নির্ধারণ করেন। তবে এটা ভাল একটা নির্দেশক হিসেবে কাজ করে, বলছিলেন মিনেসোটার হৃদরোগ এবং স্থুলকায় বিশেষজ্ঞ ও মায়ো ক্লিনিকের ড. ফ্রান্সিসকো লোপেজ জিমেনেজ।

তিনিও মনে করেন, কোমরের পরিমাপই সবচেয়ে ভাল উপায় ওভারফ্যাট নির্ধারণ করার। তবে অনেকে নিজের পশ্চাৎদেশের সঙ্গে কোমরের তুলনা করতে পারেন। অনেক সময় ডাক্তাররা কোমর এবং পশ্চাৎদেশের দিকে তাকিয়ে বলে দেয় স্বাস্থ্য ঝুঁকির কথা। বিশেষ করে কোমর যখন পশ্চাৎদেশের চেয়ে বড় হয়।

তবে এটাই ওভারফ্যাট নির্দেশক হওয়ার বড় উপায় নয়। তার মতে, এটা একটা জটিল বিষয়। তিনি বলেন, বিজ্ঞানীরা এখন স্থ’ুলতার সংজ্ঞাকে ব্যাপক করার চেষ্টা চালাচ্ছে। কেবল একটা বড়ি খেলেই সমস্যার সমাধান হবে না, এজন্য ভালভাবে পরীক্ষা-নীরিক্ষা করে দেখতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।